১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

‘টাইটানিক’এর সুরস্রষ্টা জেমস হর্নার আর নেই


সংস্কৃতি ডেস্ক ॥ দুইবার অস্কারজয়ী প্রখ্যাত সঙ্গীত পরিচালক, বিশ্ববিখ্যাত চলচ্চিত্র ‘টাইটানিক’ চলচ্চিত্রের মিউজিক কম্পোজার জেমস হর্নার আর নেই। সোমবার আমেরিকার সান্তা বারবারা অঞ্চলে এক বিমান দুর্ঘটনায় মারা যান ৬১ বছর বয়সী প্রতিভাবান এই সঙ্গীত পরিচালক। বিমানটি তিনিই চালাচ্ছিলেন বলে জানা গেছে। হর্নারের মৃত্যু সংবাদ নিশ্চিত করেন তার সিনেমা মিউজিক পেইজের সহকারী সিলভিয়া প্যাট্রিজা। ‘টাইটানিক’ প্রেমীরা স্বীকার করবেন সেই অবিশ্বাস্য থিম-মিউজিকের কোনও বিকল্প হতে পারে না। উইল জেনিংসের লেখা সিলিন ডিওনের কণ্ঠে ‘মাই হার্ট উইল গো অন’ কোটি কোটি মানুষের মনে চিরকালের জন্য জায়গা করে নিয়েছিল যাঁর জন্য, সেই অনবদ্য সুরশ্রষ্টা জেমস হর্নার। তার মৃত্যুতে হলিউডের অনেক অভিনয়শিল্পী ও নির্মাতা শোক জানিয়েছেন। তবে দুর্ঘটনায় চলে গেলেও এখনই থেমে যাচ্ছে না তাঁর সুরের যাত্রা। হর্নারের সুর দেয়া চলচ্চিত্রের মধ্যে আপাতত মুক্তির অপেক্ষায় রয়েছে ‘উলফ টোটেম’, ‘দ্য ৩৩’ প্রভৃতি।

জেমস হর্নারের সুরে ঋদ্ধ হয়েছে অনেক হলিউড ব্লকবাস্টার। যার মধ্যে ‘টাইটানিক’ ছাড়াও রয়েছে মেল গিবসন অভিনীত ‘ব্রেভহার্ট’, জেমস ক্যামেরন পরিচালিত ‘এ্যাভতার’। তুমুল জনপ্রিয় টিভি সিরিজ ‘স্টার ট্রেক’-এর সুরও তাঁরই করা। দশ বার নমিনেশনপ্রাপ্ত হর্নার ‘ব্রেভহার্ট’ এবং ‘এ বিউটিফুল মাইন্ড’-এর জন্য বন্দিত হয়েছেন অস্কারে।

তার চলচ্চিত্রের মিউজিক পেইজের সহকারী সিলভিয়া প্যাট্রিজা সোমবার তার ফেইসবুক পেজে এক শোকবার্তায় জানান অসাধারণ ব্যক্তিত্ব সম্পন্ন এবং অশেষ প্রতিভাধর এক ব্যক্তিকে আজ হারিয়েছে আমরা। তার পছন্দের কাজটি করার সময়েই তার মৃত্যু ঘটেছে। তার প্রতি সমর্থন জোগানোর জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। অবসরে বিমান চালাতে ভালবাসতেন হর্নার। দুর্ঘটনা কবলিত বিমানটি তার নামেই নিবন্ধিত ছিল।

১৯৯৭ সালে মুক্তি পাওয়া জেমস ক্যামেরনের অস্কারজয়ী চলচ্চিত্র ‘টাইটানিক’ এর ‘মাই হার্ট উইল গো অন’ হর্নারেরই অন্যতম সেরা কাজ। সেলিন ডিওনের গাওয়া এই গানটির জন্য সে বছর অরিজিনাল ড্রামাটিক স্কোর এবং সেরা সঙ্গীত বিভাগে অস্কার জেতেন হরনার। ‘মাই হার্ট উইল গো অন’ গানটির সারা বিশ্বে প্রায় দুই কোটি সাত লাখ কপি বিক্রি হয়েছে। পরিচালক ক্যামেরনের সঙ্গে তার জুটি বরাবরই প্রশংসিত হয়েছে। ক্যামেরনের অন্যতম দুটি ব্লকবাস্টার চলচ্চিত্র ‘এলিয়েনস’ এবং ‘এ্যাভাটার’ এ সঙ্গীত পরিচালকের দায়িত্বে ছিলেন হার্নার।

‘এ্যাভাটার’ এর সিক্যুয়ালেও হার্নার ইতোমধ্যে কাজ করেছেন বলে জানা গেছে। বিখ্যাত চলচ্চিত্র ফ্র্যাঞ্চাইজি ‘স্টার ট্রেক’ এর দুটি চলচ্চিত্রেও সুরকারের দায়িত্ব পালন করেছেন হর্নার। তার উল্লেখযোগ্য কাজের মধ্যে আরও রয়েছে ‘দ্য লেডি ইন রেড‘ (১৯৭৯), ‘উলফেন’ (১৯৮১), ‘রেড হার্ট’ (১৯৮৮), ‘গ্লোরি’ (১৯৮৯), ‘দ্য রকেটিয়ার’ (১৯৯১), ‘প্যাট্রিওট গেইমস’ (১৯৯২), ‘সার্চিং ফর ববি ফিশার’ (১৯৯৩), ‘জুমাঞ্জি’ (১৯৯৫), ‘হাও দ্য গ্রিঞ্চ স্টোল ক্রিসমাস’ (২০০০), ‘ট্রয়’ (২০০৪) এবং ‘দ্য এ্যামেইজিং স্পাইডার-ম্যান’ (২০১২) প্রভৃতি।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: