২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

এমআরপি নিয়ে সরকার দলীয় এমপির ক্ষোভ


অনলাইন রিপোর্টার ॥ প্রবাসীদের মধ্যে এখনও মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) পৌঁছে না দেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন সরকার দলীয় সংসদ সদস্য (এমপি) মো. ইসরাফিল আলম।

বুধবার বিকেলে জাতীয় সংসদে ২০১৫-১৬ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করেন তিনি।

ইসরাফিল আলম বলেন, এমআরপি দেওয়ার দায়িত্বপ্রাপ্তদের পারফরমেন্স সন্তোষজনক নয়। তারা প্রবাসীদের কাছে সঠিকভাবে পাসপোর্ট পৌঁছে দিতে পারছেন না। এতে প্রবাস জীবন হুমকির মুখে পড়েছে। তাই প্রবাসীদের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে এ বিষয়ে ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

নন-এমপিওভুক্ত শিক্ষকদের মাসিক ভাতা দেওয়ার দাবি জানিয়ে তিনি বলেন, পাশাপাশি স্কুলে পাঠদান করেও একজন সরকারের বেতনভাতা পান আর অন্যজন পান না- এটা হতে পারে না।

‘সরকারের পক্ষ থেকে এখনই সবগুলো স্কুলকে এমপিওভুক্ত করতে না পারলেও নন-এমপিওভুক্ত শিক্ষকদের জন্য মাসিক ভাতার ব্যবস্থা করা উচিৎ। বেতন দিতে না পারেন তাদের খেতে তো দিতে হবে।’

সংবাদপত্রে অষ্টম ওয়েজ বোর্ড বাস্তবায়ন, দফাদার-চকিদারদের জন্য স্বতন্ত্র বেতন কাঠামো, নন-এমপিওভুক্ত স্কুল শিক্ষকদের ভাতা, ভেজাল খাদ্য রোধে ব্যবস্থা দেওয়ার দাবি জানিয়েছেন ইসরাফিল আলম।

তিনি বলেন, সংবাদপত্রে কর্মরত সাংবাদিক-কর্মচারীদের জন্য অষ্টম ওয়েজ বোর্ড ঘোষণা করেছে সরকার। কিন্তু এখনও অনেক পত্রিকা তা বাস্তবায়ন না করে সুযোগ-সুবিধা ভোগ করছে।

এ বিষয়ে তথ্য মন্ত্রীকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধ করেন সরকার দলীয় এ সংসদ সদস্য।

গত অর্থ বছরের বাজেট বাস্তবায়নে যেসব মন্ত্রণালয় ব্যর্থ হয়েছে তাদের বাজেট কমিয়ে যারা সফল হয়েছে সেই মন্ত্রণালয়ে বরাদ্দ বাড়ানোর সুপারিশ করেন তিনি।