২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

বাংলাদেশ-ভারত সাম্প্রতিক চুক্তিকে স্বাগত জানাল ইইউ


কূটনৈতিক রিপোর্টার ॥ যুক্তরাষ্ট্রের পর বাংলাদেশ ও ভারতের মধ্যকার সাম্প্রতিক চুক্তিগুলোকে এবার স্বাগত জানাল ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের ডেলিগেশন প্রধান ও রাষ্ট্রদূত পিয়েরে মায়োদুন সোমবার বলেছেন, দীর্ঘমেয়াদে বাস্তবায়নযোগ্য এ চুক্তিগুলো থেকে বাংলাদেশই বেশি লাভবান হবে।

এদিকে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বিজিপির কাছে আটক বিজিবি নায়েক আব্দুর রাজ্জাকের বিষয়টিকে দুদেশের নিরাপত্তা ইস্যু হিসেবে মন্তব্য করে রাষ্ট্রদূত জানান, ইইউ বিষয়টি পর্যবেক্ষণ করছে না।

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস এ্যাসোসিয়েশন, বাংলাদেশের (ডিকাব) উদ্যোগে রাজধানীর লেক শোর হোটেলে অনুষ্ঠিত ডিকাব টক অনুষ্ঠানে ইইউ রাষ্ট্রদূত সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব অভিমত প্রকাশ করেন।

ইইউ রাষ্ট্রদূত ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাম্প্রতিক ঢাকা সফরকে দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে মাইলস্টোন হিসেবে উল্লেখ করেন। মোদির এ সফর অত্যন্ত ফলদায়ক। তিনি বলেন, এই চুক্তিগুলোর মধ্যে স্থলসীমান্ত চুক্তি বাস্তবায়ন ও কানেকটিভিটি সবচেয়ে ইতিবাচক। । কানেকটিভিটি এখন ক্রমবর্ধমান বাস্তবতা।

পিয়েরে মায়োদুন বলেন, বাংলাদেশের এখন অসাধারণ ক্রিকেট দল রয়েছে। ভবিষ্যতে তারা দেশের জন্য আরও গৌরব আনবে।

লিখিত বক্তব্যে মায়োদুন বলেন, ইইউ বাংলাদেশে আরও বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে আগ্রহী। একইসঙ্গে সমুদ্রসীমা নিরাপত্তা, জলবায়ু পরিবর্তন নিয়েও বাংলাদেশকে সহায়তা দিতে চায় ইইউ। অর্থনৈতিক সহযোগিতা বাড়াতে কাজ করছে ইইউ বিজনেস কাউন্সিল বাংলাদেশ।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তৃতা রাখেন ডিকাব সভাপতি মাসুদ করিম ও সাধারণ সম্পাদক বশীর আহমেদ।