১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

ইন্দোনেশীয় আদালতে ফরাসী নাগরিকের আপীল খারিজ


মাদক পাচারের দায়ে মৃত্যুদ-প্রাপ্ত ফ্রান্সের নাগরিকের করা আপীল আবেদন ইন্দোনেশিয়ার আদালত সোমবার খারিজ করে দিয়েছে। ফলে ফায়ারিং স্কোয়াডে তার মৃত্যুদণ্ড কার্যকর এখন সময়ের ব্যাপার মাত্র। খবর এএফপির।

মৃত্যুদ-ের রায়ের বিরুদ্ধে সার্গ আটলাউইর করা আপীল আবেদনের বিষয়ে নির্দেশনা দিয়ে বিচারক উজাং আব্দুল্লাহ জাকার্তায় স্টেট এ্যাডমিনিস্ট্রেটিভ কোর্টকে বলেন, ‘আমরা চ্যালেঞ্জারের চ্যালেঞ্জ বাতিল করে দিয়েছি।’ এদিকে প্রেসিডেন্ট জোকো উইদোদো আটলাউইর সাধারণ ক্ষমার আবেদন নাকচ করে দেয়ায় তাঁর প্রতি চ্যালেঞ্জ জানাচ্ছেন ৫১ বছর বয়সী ওই ব্যক্তির আইনজীবীরা। তাঁরা বলছেন, প্রেসিডেন্ট উইদোদো আটলাউইর মামলা যথাযথভাবে বিবেচনা করেননি। গত দু’মাস আগে অপর সাত বিদেশী মাদক পাচারকারীর সঙ্গে আটলাউকেও মৃত্যুদ- দেয়া হয়।

দাবদাহে সিন্ধুতে ১২০ জনের মৃত্যু

পাকিস্তানে দাবদাহে দক্ষিণাঞ্চলীয় সিন্ধু প্রদেশে ১২০ জনেরও বেশি মারা গেছে। স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, বেশিরভাগ মৃত্যুর ঘটনা করাচীতে ঘটেছে। গত কয়েকদিনে সেখানকার তাপমাত্রা সর্বোচ্চ ৪৫ ডিগ্রী সেলসিয়াসে (১১৩ ডিগ্রী ফারেনহাইট) উঠেছে। খবর বিবিসির।

করাচীর তাপমাত্রা বেড়ে যাওয়ার কারণে চাহিদা অনুযায়ী বিদ্যুত সরবরাহ করা যায়নি। অনেক জায়গায় বেশি বেশি লোডশেডিং হচ্ছে। করাচীর জিন্নাহ হাসপাতালের জরুরী বিভাগের প্রধান জানিয়েছেন, তাপপ্রবাহে মারা যাওয়াদের অধিকাংশই হচ্ছে বয়স্ক লোক। ডাক্তার সামি জামালি জানান, হাসপাতালের হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের উচ্চমাত্রায় জ্বর ছিল। তারা অচেতন, পানিশূনতায় ভোগেন এবং অচেতন হয়ে পড়েন। প্রাদেশিক স্বাস্থ্য সচিব সাইদ ম্যাঙ্গনেজো এএফপিকে জানান, শনিবারই করাচীতে ১১৪ জন লোক মারা গেছে।