২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

গ্রীসকে ১৮০০ কোটি ইউরো দিতে ঋণদাতাদের প্রস্তাব


গ্রীসের সঙ্কটাপন্ন সরকার এক নজিরবিহীন ঋণখেলাপ এড়াতে ঋণদাতাদের বুঝিয়ে সম্মত করার শেষ চেষ্টা চালিয়েছে। গ্রীসকে ৩০ জুনের মধ্যে আন্তর্জাতিক অর্থ তহবিলের (আইএমএফ) পাওনা ১৬০ কোটি ইউরো পরিশোধ করতে হবে। একই দিন দেশটির বেইল-আউট প্রোগ্রামের মেয়াদ সরকারীভাবে শেষ হবে। তবে আন্তর্জাতিক ঋণদাতারা এথেন্সকে ঋণখেলাপি হওয়া থেকে রক্ষা করা এবং এর সম্ভাব্য ইউরো ত্যাগ ঠেকানোর চেষ্টা করছে। সেই লক্ষ্যে ঋণদাতারা গ্রীসের বেইল-আউটের মেয়াদ ছয় মাস বৃদ্ধি এবং উদ্ধার তহবিল হিসেবে দেশটিকে প্রায় এক হাজার ৮শ’ কোটি ইউরো সরবরাহ করার প্রস্তাব করছে। গ্রীসের ঋণদাতাদের পক্ষে আলোচকরা কৃচ্ছ্রনীতির কারণে দুর্দশাগ্রস্ত দেশটির জন্য ঋণ মওকুফের প্রস্তাবও করছেন। কিন্তু ইইউ কর্মকর্তারা জোর দিয়ে বলছেন, গ্রীক প্রধানমন্ত্রী আলক্সিস সিপরাসের ইতিবাচক জবাবের ওপরই কোন অগ্রগতি নির্ভর করছে তার অবশ্যই ছাড় দিতে হবে। খবর গার্ডিয়ান ও টেলিগ্রাফ অনলাইনের।

গ্রীসের অর্থমন্ত্রী ইয়ানিস ভারুফাকিস তার দেশকে ইউরোর ভেতর রাখতে এক সম্মানজনক আপোসরফায় পৌঁছতে জার্মান চ্যান্সেলর এ্যাঞ্জেলা মেরকেলের প্রতি আহ্বান জানিয়েছেন। ব্রাসেলসে ইউরোপীয় নেতাদের সোমবার অনুষ্ঠেয় জরুরী শীর্ষ বৈঠকের প্রাক্কালে জার্মানির এক পত্রিকায় লেখা এক নিবন্ধে এ আহ্বান জানানো হয়। এথেন্স জানায়, সিপরাস এক চুক্তিবিষয়ক তার পরিকল্পনা রবিবার টেলিফোন করে মেরকেল, ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ ও ইউরোপীয় কমিশনের প্রধান জাঁ-ক্লদ জাঙ্কারের কাছে পেশ করেন।

ওইদিন সকালে এথেন্সে গ্রীক কেবিনেটের এক জরুরী বৈঠকের পর ওই টেলিফোন কথাবার্তা হয়। বামপন্থী সিরিজা সরকার পেনশনের বয়সসীমা বৃদ্ধি এবং ৫ লাখ ইউরোর চেয়ে বেশি কর্পোরেট মুনাফার ওপর কর আরোপ করে অর্থ আয়ের পরিকল্পনা করছে বলে মনে করা হয়। তবে প্যারিস ও বার্লিন সিপরাসকে সতর্ক করে দিয়েছে যে, তারা ব্রাসেলসে কোন বিস্তারিত পরিকল্পনা নিয়ে আলোচনা করবে না, যে পর্যন্ত না সরকারই এর প্রস্তাবগুলোর প্রতি আইএমএফ, ইউরোপীয় কমিশন ও ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের সম্মতি আদায় করার বাধা প্রথমে উত্তীর্ণ হয়।

গ্রীসকে ঋণ মওকুফের মৌখিক প্রতিশ্রুতি দেয়া হতে পারে এমন খবরের জবাবে ভারুফাকিসের মুখপাত্র টুইটারে ঋণদাতাদের ‘সীমাহীন মিথ্যাচারের’ দায়ে অভিযুক্ত করেন। ভারুফার্কিস বলেন, যদি চ্যান্সেলর সোমবারের শীর্ষ সম্মেলনে গ্রীসের প্রতি ইতিবাচক ‘সংকেত’ পাঠান, তা হলেই কেবল গ্রীস আরও ছাড় দেয়ার কথা বিবেচনা করবে।