২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্কতা সঙ্কেত


অনলাইন ডেস্ক॥ বঙ্গোপসাগরে নিম্নচাপ না থাকলেও বায়ুচাপের তারতম্যের কারণে দেশের সব সদুদ্রবন্দরে ৩ নং সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

সোমবার আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, উত্তর পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত নিম্নচাপটি উত্তরপশ্চিম দিকে সরে গিয়ে রোববার বিকাল তিনটায় গোপালপুর এবং পুরী মধ্যে দিয়ে ঊড়িষ্যা উপকূল অতিক্রম করেছে। বর্তমানে ঊড়িষ্যা ও তৎসংলগ্ন এলাকায় সুষ্পষ্ট লঘুচাপ রূপে অবস্থান করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচলের জন্য বলা হয়েছে।

আবহাওয়া দপ্তরের পতেঙ্গা কার্যালয়ের সহকারি আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম জানান,বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপটি আর বাংলাদেশ উপকূলে নেই। নিম্নচাপটির প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে বায়ুচাপের তারতম্যে রয়েছে। এ কারণে মেঘমালার সৃষ্টি হচ্ছে তাই তিন নম্বর স্থানীয় সর্তকতা সংকেত অব্যাহত রাখা হয়েছে।

মৌসুমী বায়ু বাংলাদেশের উপরে সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে। খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট ও ঢাকা বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী ও রংপুর বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরণের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।