১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

দুর্বল হয়ে পড়ছে নিম্নচাপ


স্টাফ রিপোর্টার ॥ দুর্বল হয়ে পড়ছে নিম্নচাপ। আগামী দু’এক দিনের মধ্যে দক্ষিণাঞ্চলে ভারি বৃষ্টি নেমে নিম্নচাপটি আরও দুর্বল হয়ে যাবে। নিম্নচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। দেশের সমুদ্রবন্দরগুলোর জন্য ৩ নম্বর এবং নদী বন্দরগুলোর জন্য ২ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সঙ্কেত দিয়েছে আবহাওয়া অধিদফতর। দেশে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পাবে।

আবহাওয়া অধিদফতর জানায়, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত নিম্নচাপটি উত্তর-পশ্চিমদিকে সরে গিয়ে রবিবার সন্ধ্যায় গোপালপুর এবং পুরীর মধ্য দিয়ে উড়িষ্যা অতিক্রম করছিল। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয়। আর উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র প্রবল অবস্থায় রয়েছে। আজ সোমবার খুলনা, বরিশাল, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ হাল্কা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারি বর্ষণ হতে পারে।

আবহাওয়া অধিদফতর জানায়, বৃষ্টি ঝরিয়ে ক্রমশ দুর্বল হয়ে পড়বে নিম্নচাপটি। এর ফলে দেশের দক্ষিণাঞ্চলে ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অন্যত্র হাল্কা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হলেও তা দীর্ঘক্ষণ স্থায়ী হবে না । উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচলের জন্য বলা হয়েছে ।