২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

নারায়ণগঞ্জে নৌ ধর্মঘট শুরু


নিজস্ব সংবাদদাতা, সিদ্ধিরগঞ্জ, নারায়ণগঞ্জ, ২১ জুন ॥ নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা-ধলেশ্বরী নদীর মোহনায় বিভিন্ন নৌযান থেকে জোরপূর্বক চাঁদা আদায় এবং নৌ-শ্রমিকদের ওপর হামলার প্রতিবাদে রবিবার সকাল থেকে নারায়ণগঞ্জে অনির্দিষ্টকালের নৌ-ধর্মঘট শুরু হয়েছে। সকালে শহরের ৫ নম্বর ঘাট এলাকায় শীতলক্ষ্যা নদীর তীরে নৌযান নোঙর করে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করে বাংলাদেশ নৌযান শ্রমিক কর্মচারী ইউনিয়ন। বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ধর্মঘট চলছিল বলে জানা যায়।

জানা গেছে, শীতলক্ষ্যা-ধলেশ্বরী মোহনায় প্রতিনিয়ত বালুমহালের ইজারার টোকেন কাটার নামে জোরপূর্বক নৌযানের শ্রমিকদের কাছ থেকে চাঁদা আদায় করা হচ্ছে। বেশ কয়েক মাস ধরেই বিভিন্ন নৌ-শ্রমিক সংগঠন এর প্রতিবাদ জানিয়ে আসছিল। সর্বশেষ শনিবার সন্ধ্যায় চাঁদাবাজদের হামলার শিকার হয় তিনটি নৌযানের সুকানিসনহ অন্তত ১৫ নৌ-শ্রমিক। চাঁদাবাজরা নৌযানের নগদ অর্থ ও অন্যান্য মূল্যবান সামগ্রী লুটে নেয়।

বাংলাদেশ নৌযান শ্রমিক কর্মচারী ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সবুজ শিকদার জানান, নৌপথে ইজারাদারের সন্ত্রাসীদের চাঁদাবাজি বন্ধ ও নৌযান শ্রমিকদের নিরাপত্তার দাবিতে আমরা প্রশাসনকে লিখিতভাবে জানিয়েছি এবং তাদের সঙ্গে আলোচনাও করেছি। কিন্তু প্রশাসনের সঙ্গে শনিবার সভা করার পরদিনই ইজারাদারের সন্ত্রাসীরা আমাদের বালুবাল্কহেড শ্রমিকদের ওপর হামলা চালিয়ে তাদেরকে মারধর করেছে।