২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৫ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

পুঁজিবাজারে লেনদেন কমেছে ২৭ দশমিক ৬১ শতাংশ


অর্থনৈতিক রিপোর্টার ॥ গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমেছে। বেশিরভাগ কোম্পানির দর বাড়লেও মূল্য সূচকে রয়েছে মিশ্রাবস্থা দেখা গেছে সপ্তাহটিতে। আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন কমেছে ২৭ দশমিক ৬১ শতাংশ। প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আগের সপ্তাহের চেয়ে ডিএসইতে লেনদেন কমেছে ৭৩৮ কোটি ৪২ লাখ ২৩ হাজার ২২৩ টাকার। আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৯৩৬ কোটি ২১ লাখ ২২ হাজার ২৬ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ৬৭৪ কোটি ৬৩ লাখ ৪৫ হাজার ২৪৯ টাকার শেয়ার।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৬ দশমিক ৫৭ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ২ দশমিক ৬০ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮ দশমিক ৩৩ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ২ দশমিক ৫০ শতাংশ।

এদিকে, ডিএসই সার্বিক সূচক বা ডিএসইএক্স সূচক বেড়েছে দশমিক ১০ শতাংশ বা ৪ দশমিক ৭২ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএস৩০ সূচক কমেছে দশমিক ১০ শতাংশ বা ১ দশমিক ৬৮ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে দশমিক ২২ শতাংশ বা ২ দশমিক ৪৪ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩২৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫৪টি কোম্পানির। আর দর কমেছে ১৩৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির। আর লেনদেন হয়নি ৪টি কোম্পানির শেয়ার।

সাপ্তাহিক লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : ইউনাইটেড এয়ার, গ্রামীণফোন, খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড, বেক্সিমকো, ফ্যামিলি টেক্স, সামিট পাওয়ার, স্কয়ার ফার্মা, ফার কেমিক্যাল, হিডেলবার্গ সিমেন্ট ও আরএকে সিরামিক।

দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : হাক্কানী পাল্প, আলহাজ টেক্সটাইল, ঢাকা ডায়িং, লিগ্যাসি ফুটওয়ার, এটলাস বাংলাদেশ, প্রাইম ইসলামী লাইফ, ন্যাশনাল টিউবস, মিরাকল ইন্ডাস্ট্রিজ, বিচ হ্যাচারি ও সোনালী আঁশ।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : প্রথম ইনকাম টেক্স মিউচ্যুয়াল ফান্ড, ইউনাইটেড এয়ার, সামাতা লেদার, এশিয়া ইন্স্যুরেন্স, সাভার রিফ্যাক্টরিজ, প্রগতি ইন্স্যুরেন্স, ইস্টার্ন ব্যাংক, প্যারামাউন্ট টেক্সটাইল ও রূপালী ব্যাংক।