১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

বাংলাদেশ ব্যাংকের সার্কুলার মাতৃত্বকালীন বছরে নারী কর্মীদের মূল্যায়ন নয়


অর্থনৈতিক রিপোর্টার ॥ মাতৃত্বকালীন ছুটিতে থাকা নারী কর্মকর্তা-কর্মচারীদের কর্মের মূল্যায়ন আগের বছরের কাজ অনুযায়ী করতে দেশের সব বাণিজ্যিক ব্যাংকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বুধবার কেন্দ্রীয় ব্যাংকে ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ বিষয়ে সার্কুলার জারি করে সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। জানা গেছে, বর্তমানে ব্যাংকে কর্মরত সকল নারী কর্মকর্তা কর্মচারীদের মাতৃত্বকালিন ছুটি ৬ মাস করা হয়েছে। নারী কর্মকর্তা কর্মচারীদের মাতৃত্বকালীন ছুটি ৬ মাসে উন্নীতকরণের বিষয়টি সব ব্যাংকের মানব সম্পদ ব্যবস্থানা সংক্রান্ত নীতিমালায় অন্তর্ভুক্ত করতে ২০১৩ সালের মার্চে নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক।

সার্কুলারে বলা হয়, মাতৃত্বকালীন ছুটিতে থাকার কারণে অনেক সময় ব্যাংকে কর্মরত নারী কর্মকর্তা-কর্মচারীদের কর্মের প্রকৃত মূল্যায়ন করা হয় না, যা নারীর উন্নয়ন, অগ্রগতি ও ক্ষমতায়নের পথে অন্তরায়। এ কারণে নারী কর্মীদের ছুটি ভোগের বছরে তাদের বার্ষিক কর্ম মূল্যায়নের ক্ষেত্রে আগের বছর বা পূর্ববর্তী তিন বছরের গড়ের মধ্য যেটি উত্তম সেটি বিবেচনায় নিতে হবে।

এতে আরও বলা হয়, বাংলাদেশের মোট জনসংখ্যার অর্ধেকই নারী। জাতীয় অর্থনৈতিক উন্নয়নে নারীর অবদান অনস্বীকার্য। বাংলাদেশ সরকার নারীর উন্নয়ন ও ক্ষমতায়নে কাজ করে যাচ্ছে। ফলে নারী শিক্ষাসহ নারী উন্নয়নের বিভিন্ন ক্ষেত্রে সাফল্য অর্জিত হয়েছে।