১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

এসএসসি ॥ সব বাধা পেরিয়ে


হিমু

স্টাফ রিপোর্টার, পঞ্চগড় ॥ পঞ্চগড় জেলা সদরের ধাক্কামারা ইউনিয়নের মোল্লাপাড়া গ্রামের দিনমজুর পজির হোসেনের ছেলে হিমু রহমান। সে চলতি বছর জেলা শহরের বিপি সরকারী উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে বিজ্ঞান বিভাগে জিপিএ-৫ পেয়েছে। মা হামিদা বেগম গৃহিনী। দুই ভাই ও দুই বোনের মধ্যে হিমু সবার বড়। অন্যরাও পার্শ্ববর্তী স্কুলে পড়ছে। বাবা পজির হোসেনের দিনমজুরী করার অর্থ দিয়েই চলে তাদের সংসার। প্রতিদিন আট কিলোমিটার হেঁটে এসে তাকে ক্লাস করতে হয়েছে। টাকার অভাবে কোন প্রাইভেট পড়তে পারেনি। তারপরও বাংলা ছাড়া সব বিষয়েই এ-প্লাস পেয়েছে। হিমু জানায়, প্রাইভেট পড়তে না পারায় প্রতিদিন তাকে ৯ ঘণ্টা লেখাপড়া করতে হয়েছে।

হিমুর ইচ্ছা সে চিকিৎসক হয়ে দেশের গরিব মানুষের কাজ করে যাবে।

আইরিন

পঞ্চগড় জেলা সদরের দেওয়ান হাট উচ্চ বিদ্যালয় থেকে দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে বিজ্ঞান বিভাগে জিপিএ-৫ পেয়েছে আইরিন আক্তার। সে পঞ্চগড় সদর ইউনিয়নের মাহানপাড়া গ্রামের আজিরুল ইসলামের মেয়ে। মা দিলজান বেগম গৃহিনী। দুই বোন এক ভাইয়ের মধ্যে আইরিন দ্বিতীয়। বড় বোনের বিয়ে হয়েছে। একমাত্র ভাই কাজল ইসলাম একই বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণীর ছাত্র।

বাবা আজিরুল ইসলাম দেওয়ানহাট উচ্চ বিদ্যালয়ের এমএলএসএস। চাকরির সামান্য বেতনের টাকা ও নিজের দেড় বিঘা জমিতে কৃষিকাজ করে সংসার চালান তিনি।