২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

যশোরের ভবদহ ফের স্থায়ী জলাবদ্ধতায় পড়তে যাচ্ছে


স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ সামাজিক বাধা ও স্থানীয়দের সম্পৃক্ততার অভাবে গত ৩ বছর ধরে বন্ধ রয়েছে যশোরের ভবদহ এলাকার জলাবদ্ধতা দূরীকরণ প্রকল্পের কাজ। এতে করে এ এলাকার বিলের সঙ্গে সংযুক্ত নদীগুলোয় জোয়ারের পানির সঙ্গে আসা পলি জমে তা ভরাট হয়ে যাচ্ছে। ফলে নতুন করে স্থায়ী জলাবদ্ধতার কবলে পড়তে যাচ্ছে ওই এলাকার কয়েক লাখ মানুষ।

বর্তমানে প্রকল্পে ভৌত কাজ বন্ধ রয়েছে। তবে এখনই প্রকল্পটি বন্ধ করে দেয়ার কোন পরিকল্পনা নেই সরকারের। বরং প্রকল্পটি ভাল দিকগুলো স্থানীয়দের বুঝিয়ে তাদের এ কাজের সঙ্গে সম্পৃক্ত করার কথা ভাবা হচ্ছে। পাশাপাশি ব্যয় না বাড়িয়ে প্রকল্পটি মেয়াদ আরও ১ বছর বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। ১৫ জুনে রাজধানীর শেরেবাংলা নগরে পরিকল্পনা কমিশনে অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত হয়। সে হিসাবে প্রকল্পের মেয়াদ শেষ হবে ২০১৬ সালের জুনে। এ সময়ে বিল কপালিয়ার জমির মালিকদের মধ্যে টিআরএমের ভাল দিক বোঝানোর জন্য স্থানীয় এনজিও ও জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করা হবে।

এ বিষয়ে জানতে চাইলে প্রকল্প পরিচালক জুলফিকার আলী তালুকদার বলেন, তিন বছর ধরে টিআরএম বন্ধ থাকায় বিল সংলগ্ন নদীতে পলি জমে তলদেশ উঁচু হয়ে যাচ্ছে। এতে করে ওই এলাকায় ফের জলাবদ্ধতা স্থায়ী রূপ নিতে পারে। এমন পরিস্থিতিতে প্রকল্পের কাজ ভালভাবে সম্পন্নের জন্য স্থানীয়দের সম্পৃক্ত করার উদ্যোগ নেয়া হয়েছে।