১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৩ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

প্রগতি ইন্স্যুরেন্সকে ৩ কোটি টাকা জরিমানা


অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রগতি ইন্স্যুরেন্সের ৭টি শাখাতে বাকীতে ব্যবসা করার মাধ্যমে বীমা আইন লঙ্ঘন করায় ৩ কোটি টাকা জরিমানা করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কতৃপক্ষ (আইডিআরএ)। গত মার্চে দুই দফায় পরিদর্শনকালে এ জরিমানা করা হয়।

জানা গেছে, সম্প্রতি পরিদর্শনকালে প্রগতি ইন্স্যুরেন্সেকে বাকীতে পলিসি বিক্রয় করার প্রমান পায় আইডিআরএ। এরই ধারাবাহিকতায় কোম্পানিটিকে শুনানিতে ডাকে নিয়ন্ত্রক সংস্থা। গত মার্চে দুই দফায় প্রগতি ইন্স্যুরেন্স লিমিটেডের সদরঘাট, তেজগাঁও, দিলকুশা, মতিঝল, এলিফ্যান্ট রোড, বিমান ভবন ও মালিবাগ শাখা পরিদর্শন করে আইডিআরএ। পরিদর্শনকালে দৈবচয়নের ভিত্তিতে তাদের মানি রিসিপ্ট, ব্যাংক ডিপোজিট স্লিপ, ব্যাংক স্টেটমেন্ট, কাভারনোট ও পলিসি পরীক্ষা করে বাকি ব্যবসার প্রমাণ পাওয়া য়ায়। এরই প্রেক্ষিতে কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা মনিরুল ইসলাম ও সংশিষ্ট কোম্পানির সদরঘাট শাখা ব্যবস্থাপক আহমদ ফারুক, মতিঝিল শাখা ব্যবস্থাপক এ. এফ. কল্লোল, এলিফ্যান্ট রোড শাখা ব্যবস্থাপক শরীফ মোস্তফা, তেজগাঁও শাখা ব্যবস্থাপক আবদুল আলীম খান, বিমান ভবন শাখার ব্যবস্থাপক এস. এম. বি. শামীম, দিলকুশা শাখা ব্যবস্থাপক মোঃ হুমায়ুন কবির মজুমদার, বঙ্গবন্ধু এভিনিউ শাখা ব্যবস্থাপক দেলোয়ার হোসেন এবং মালিবাগ শাখা ব্যবস্থাপক জি. এম. ফারুককে উপস্থিতিতে মোট ৩ কোটি টাকা জরিমানা করে। একটি কোম্পানিকে প্রথম এত টাকা জরিমানা করল আইডিআরএ।

অনলাইনে কেনাবেচায় ভ্যাট আরোপ আত্মঘাতী হবে

অর্থনৈতিক রিপোর্টার ॥ অনলাইনে কেনাবেচা বা ই-কমার্সের জন্য চার শতাংশ ভ্যাট আরোপ করা আত্মঘাতী সিদ্ধান্ত বলে মন্তব্য করেছেন এ খাতের উদ্যোক্তারা। তারা এ সময় ভ্যাট প্রত্যাহারেরও দাবি জানান।

বাংলাদেশ এ্যাসোসিয়েশন অব সফটওয়ার এ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) আয়োজিত ‘পলিসি সাপোর্ট ফর দ্য লোকাল ই-কমার্স ইন্ডাস্ট্রি’ শীর্ষক গোলটেবিল বৈঠকে বলা হয়, এই ভ্যাট আরোপ ডিজিটাল বাংলাদেশে’র পরিপন্থী। বুধবার রাজধানীর ডেইলি স্টার কনফারেন্স কক্ষে আয়োজিত বৈঠকে বক্তারা একথা বলেন। এতে বেসিস সভাপতি শামীম আহসান ও সাবেক সভাপতি ফাহিম মাশরুর, সাধারণ সম্পাদক উত্তম কুমার পাল ছাড়াও ই-কমার্স উদ্যোক্তা এবং বাংলাদেশ ব্যাংকসহ বেসরকারী ব্যাংক, সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নেন। এ প্রসঙ্গে ফাহিম মাশরুর বলেন, এই ভ্যাট আরোপের ফলে ই-কমার্স খাত মুখ থুবড়ে পড়বে। ডিজিটাল বাংলাদেশে কেনাবেচা নন-ডিজিটাল ফরমেটে চলে যাবে। শামীম আহমেদ বলেন, ই-কমার্সে সরকারের সদিচ্ছা থাকলেও ভুল নীতির কারণে হুমকির মুখে পড়েছে। এই খাতে ভ্যাট আরোপের ফলে তরুণ উদ্যোক্তারা উৎসাহ হারাবে। ফলে বিদেশী উদ্যোক্তাদের হাতে ই-কমার্স খাতের নিয়ন্ত্রণ চলে যাবে।