১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

মূল্যস্ফীতির পাশাপাশি আর্থিক খাতও স্থিতিশীল: গর্ভনর


স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ ব্যাংকের নানমূখী উদ্যোগের কারণে দেশে মূল্যস্ফীতির পাশাপাশি আর্থিক খাতের স্থিতিশীলতা বজায় রাখ সম্ভব হচ্ছে বলে মনে করেন বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ড. আতিউর রহমান । তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের গৃহীত অন্তর্ভুক্তিমূলক ও মানবিক উদ্যোগের ফলে দেশের ভেতরে চাহিদা তৈরি হয়েছে- যা ডিডিপি প্রবৃদ্ধিকে গতিশীল রাখতে সহায়তা করছে। দেশের গ্রামীণ অর্থনীতি চাঙ্গা হওয়ার পাশাপাশি গরিবের আয় বৃদ্ধি পেয়েছে।

বুধবার মধুমতি ব্যাংক লিমিটিড এবং অ্যাক্সেস টু ইনফরমেশন (এটুআই) এর মধ্যে ইউনিয়ন ডিজিটাল সেন্টার (ইউডিসি) ভিত্তিক ব্যাংকিং সেবা সম্প্রসারণের জন্য এজেন্ট ব্যাংকিং বিষয়ক সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

গর্ভনর আরও বলেন, সমাজের সকল স্তরের মানুষকে আর্থিক কর্মকান্ডে অন্তর্ভুক্ত করতে এজেন্ট ব্যাংকিং চালু করা হয়েছে। এর সুবিধা পাচ্ছে সমাজের সকল স্তরের মানুষ। এখন ব্যাংকের মাধ্যমে গ্রাহকরা এই সুবিধা পাচ্ছে। আগামীতে জাতীয় পরিচয় পত্রের আদলে একটি কার্ড আনা হবে। যার মাধ্যমে পেমেন্ট সিস্টেম আরো নিরাপদ হবে। আশা করি সরকারের সহযোগিতা পেলে খুব শিগগিরই এ কাজ শুরু করা সম্ভব হবে। দেশের ৫ টি ব্যাংককে এজেন্ট ব্যাংকিং কার্যক্রম শুরু করার অনুমোদন দেওয়া হয়েছে, যার মধ্যে নতুন প্রজন্মের মধুমতি ব্যাংক একটি। ফলে মধুমতি ব্যাংক সর্বশেষ আধুনিক প্রযুক্তির সাথে যুক্ত হতে যাচ্ছে বলেন তিনি।

এটুআই পোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশের আধুনিক রুপ হচ্ছে ডিজিটাল বাংলাদেশ। আর সেই ভিশন বাস্তবায়নের সাথে এটুআই প্রকল্প গভীর ভাবে সম্পৃক্ত। আমরা সকলকে সেবা দেওয়ার জন্যে কাজ করে যাচ্ছি। মধুমতি ব্যাংকের সাথে আমরা সমঝোতা স্মারক স্বাক্ষর করেছি, মনে রাখতে হবে এর সাথে প্রধানমন্ত্রীর কার্যালয়ের ভাবমূর্তিও জড়িয়ে আছে। পারস্পরিক শ্রদ্ধভোদ ও স্বচ্ছতার মাধ্যমে তা অক্ষুণœ থাকবে বলে আশা করি।

অনুষ্ঠানে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান বলেন, বর্তমানে আমারেদ ১২ টি শাখা রয়েছে। শাখাগুলোর মাধ্যমে আমরা গ্রাহকদের সেবা দিয়ে যাচ্ছি। এজেন্ট ব্যাংকিং চালু হওয়ায় গ্রাহকদের স্বল্প খরচে আর্থিক সেবা দিতে পারবো। মধুমতি ব্যাংক এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে গ্রাহকরা অ্যাকাউন্ট খোলা, টাকা জমা, উত্তোলন ও ট্রান্সফার ইউটিলিটি বিল, রেমিটেন্স আহরণসহ গ্রাহকদের বিভিন্ন সুবিধা প্রদান করা হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মধুমতি ব্যাংকের চেয়ারম্যান হুমায়ুন কবির, নির্বাহী কমিটির চেয়ারম্যান ব্যারিস্টার ফজলে নূর তাপসসহ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা।