২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

রোজা বিশ্বের কোথায় কত দীর্ঘ হবে


রোজা বিশ্বের কোথায় কত দীর্ঘ হবে

অনলাইন ডেস্ক ॥ এসে গেছে রমজান মাস। প্রতিটি মুসলমানের অন্তর্দর্শন আর আত্মার পরিশুদ্ধতার মাস এই রমজান। কিন্তু সেই রোজাই কারো কারো জন্য হয়ে ওঠে অপেক্ষাকৃত কঠিন, কারো জন্য অনেক সহজ।

রোজা পালন সে তো সূর্যের অবস্থানের ভিত্তিতে। সূর্যোদয়ের আগেই খেয়ে নিতে হবে সেহরি। আর ইফতার করতে হবে সূর্যাস্তের পর। এর মাঝে নেই কোনও খাদ্য গ্রহণের সুযোগ। সেহরী করে ফজরের নামাজ আদায়। আর দিন শেষে যখন মাগরিবের ওয়াক্ত আসে তখন রোজা ভেঙ্গে খাবার খেয়ে তবেই নামাজ আদায়। এটাই বিধান ইসলামের।

বিশ্বজুড়ে কেমন হবে এবারের রোজা? প্রকৃতির খেয়ালে সূর্যের অবস্থানের ভিত্তিতে বিশ্বের দেশে দেশে রোজার সময় হয় কম-বেশি। বিশ্বের কোথায় কোন ভৌগলিক অবস্থানে রয়েছেন তার ভিত্তিতেই নির্ধারিত হয় এই সময়। এতে তৈরি হয় সময়ের হেরফেরও। বিশ্বের কোথাও সেই সময় ২২ ঘণ্টা আবার কোথাও ১০ ঘণ্টারও কম।

বিশ্বের অনেক দেশেই ১৮ জুন প্রথম রমজান। ওই দিন আইসল্যান্ডে এবার দিনের আলো ২২ ঘণ্টার। এখানকার মুসলিমরা সর্বোচ্চ কষ্টসাধ্যের রোজা রাখবেন। ইসলামের এই বিশ্বাসকে অটুট রাখতে তারা লড়বেন এক দুঃসহনীয় ক্ষুধার জ্বালার বিরুদ্ধে। আর দিনের আলো সবচেয়ে কম সময় ধরে থাকবে চিলিতে। এখানে ১৮ জুন মোট রোজার সময় ৯ ঘণ্টা ৪৩ মিনিট।

বাংলাদেশে প্রথম রোজার সময় হবে ১৫ ঘণ্টা ০৪ মিনিট।

ক্যাপশন : মুসলিম দেশগুলোর মধ্যে রোজার প্রথম দিন কোথায় কত সময় দীর্ঘ হবে।