১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

টনি ব্লেয়ারের ভাগ্য সুপ্রসন্ন!


যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারের ভাগ্য যেন হঠাৎ সুপ্রসন্ন হয়ে উঠল। অল্প কদিনের ব্যবধানেই তার সম্পদ বেড়ে গেল প্রায় তিন গুণ। কেবল যুক্তরাজ্যেই ব্লেয়ার ও তার পরিবারের এখন দশটি বাড়ি এবং সম্পদের পরিমাণ ৬০ মিলিয়ন পাউন্ড। অতীতেও ব্লেয়ারের আয় নিয়ে ধূম্রজাল ও সন্দেহ ছিল বিশ্লেষকদের।

এখন এ ধারণা বেশ পাকাপোক্ত হলো। ব্লেয়ার ব্রিটেনের প্রধানমন্ত্রীর পদ ছাড়ার পর আন্তর্জাতিক অঙ্গনে একজন রাজনৈতিক পরামর্শক হিসেবে কাজ করে আসছেন। তাঁর বেশির ভাগ প্রাইভেট ক্লায়েন্ট হলো আরব শাসক। পরামর্শক হিসেবে তার আয় নিয়ে অস্বচ্ছতার অভিযোগ বেশ পুরনো।

ব্লেয়ার, তার স্ত্রী চেরি ও সন্তানরা এখন বিশাল ভূ-সম্পত্তির অধিকারী। যার বাজার মূল্য ২৫ মিলিয়ন পাউন্ড। হাইড পার্ক, আইলসবারি, পশ্চিম লন্ডন, ম্যানচেস্টারসহ যুক্তরাজ্যের বেশ কিছু অঞ্চলে এখন তার দশটি বাড়ি।

মধ্যপ্রাচ্যের শান্তির দূত হিসেবে কাজ করতে গিয়েই এমন আয় কি না, এখন তা সমালোচকদের প্রধান আলোচ্য। মধ্যপ্রাচ্যে তার ভূমিকা নিয়েও অনেক প্রশ্ন রয়েছে। মধ্যপ্রাচ্যে কাজ করতে গিয়ে তিনি কি অর্জন করেছেন?- এমন প্রশ্ন সকলের। ইরাক যুদ্ধের অন্যতম সহযোগী টনি ব্লেয়ার যুক্তরাজ্যেও বেশ নিন্দিত। ইরাক যুদ্ধে ইংল্যান্ডের অংশগ্রহণের কারণেই লেবার পার্টির আজকের এ বিপর্যয় এবং পার্টির এ করুন দশার জন্য সকলে তাকেই দায়ী করেন।

চলমান ডেস্ক