১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

পাঁচ কোটি ডলারের ম্যাগি নুডুলস ধ্বংস করবে নেসলে


অথনৈতিক রিপোর্টার ॥ ভারতে নিষিদ্ধ হওয়ার পর বিপুল পরিমাণ ম্যাগি নুডুলস ধ্বংস করার ঘোষণা দিয়েছে সুইস বহুজাতিক খাদ্য ও পানীয় সরবরাহকারী প্রতিষ্ঠান নেসলে। যার বাজার মূল্য ৫ কোটি মার্কিন ডলার আর বাংলাদেশী মুদ্রায় তা হবে প্রায় চারশ’ কোটি টাকা।

নেসলে জানিয়েছে, বাজার থেকে তুলে নেয়া ম্যাগি নুডুলসের পাশাপাশি তাদের গুদামে, কারখানায় এবং ডিস্ট্রিবিউটরদের কাছে যে নুডুলস মওজুদ রয়েছে, সবই ধ্বংস করা হবে। তবে, নেসলে দাবি করছে তাদের উৎপাদিত নুডুলস পুরোপুরি নিরাপদ এবং এই নিষেধাজ্ঞা তারা আদালতে চ্যালেঞ্জ করেছে। মঙ্গলবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে দেয়া এক বিবৃতির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

প্রতিষ্ঠানটির বিবৃতিতে বলা হয়, এই পাঁচ কোটি ডলারের বাইরেও আরও খরচ রয়েছে। বাজারে ছড়িয়ে থাকা পণ্যগুলোকে ফেরত আনা, এগুলোকে ধ্বংসের জন্য নির্ধারিত স্থানে পরিবহন ও ধ্বংস ইত্যাদি। ধ্বংস করা নুডুলসের বাজারমূল্যসহ চূড়ান্ত খরচের হিসাব পরবর্তীতে জানানো হবে। মাত্রাতিরিক্ত সীসা ধরা পড়ার অভিযোগে পণ্যটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ভারতের কেন্দ্রীয় খাদ্যসুরক্ষা ও মান নিয়ন্ত্রক সংস্থা (এফএসএসএআই)। ম্যাগির নয়টি অনুমোদিত ইনস্ট্যান্ট নুডুলসের সবক’টিই সংস্থাটির পরীক্ষায় বিপজ্জনক এবং ঝুঁকিপূর্ণ বলে প্রমাণিত হয়েছে বলে এসব নুডুলস বাজার থেকে প্রত্যাহার করার নির্দেশ দেয়। একই সঙ্গে নতুন করে উৎদন, আমদানি, বণ্টন এবং বিক্রিও বন্ধ রাখার নির্দেশনা দেয় এই নিয়ন্ত্রক সংস্থা।

এ নিয়ে গত ১১ জুন মুম্বাইয়ের সর্বোচ্চ আদালতে হাজির হন নেসলে ইন্ডিয়া লিমেটেডের আইনজীবীরা। ১২ জুন হয় যুক্তিতর্ক। এ সময় নেসলের আইনজীবীরা অভিযোগ করেন, যে নুডুলসের নমুনাগুলো পরীক্ষা করা হয়েছে সেগুলো অনেক আগেই নেসলের পক্ষ থেকে মেয়াদোত্তীর্ণ বলে ঘোষণা করা হয়েছিল। এ সময় তারা কয়েকটি পণ্যের পরীক্ষার তারিখ ও নেসলে কর্তৃক মেয়াদোত্তীর্ণ ঘোষণার তারিখও তুলে ধরেন আদালতের সামনে। এছাড়া, তিনটি নুডুলসের নমুনা পরীক্ষা করে সবগুলোর ওপরই নিষেধাজ্ঞা আরোপে স্থানীয় আইন লঙ্ঘিত হওয়ার অভিযোগ তোলেন তারা। ম্যাগির নয়টি ব্র্যান্ডের ওপর এফএসএসএআই যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তা ‘অযৌক্তিক’ ও ‘গোঁড়া’ বলেও দাবি করেন তারা।

স্কয়ার টেক্সটাইলস লিমিটেডের লভ্যাংশ ঘোষণা

স্কয়ার টেক্রটাইলস্ লিমিটেড শেয়ারহোল্ডাদের জন্য ২০ শতাংশ হারে নগদ লভ্যাংশ ও ১০ শতাংশ হারে বোনাস শেয়ার অনুমোদন করেছে। মঙ্গলবার মহাখালির রাওয়া কনভেনশন হলে স্কয়ার টেক্রটাইলস্ লিমিটেডের চেয়ারম্যান স্যামুয়েল এস চৌধুরীর সভাপত্বিতে ২০তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সভায় সহ-ভাইস চেয়ারম্যান রতœা পাত্র, ব্যবস্থাপনা পরিচালক তপন চৌধুরী, স্বতন্ত্র পরিচালক এম সেকেন্দার আলী ও সৈয়দ আফজাল হাসান উদ্দিন, পরিচালক (অর্থ ও হিসাব) মোঃ কবির রেজা, সিএফও মোঃ আলমীর হোসেন এবং কোম্পানি সচিব খন্দকার হাবিবুজ্জামান উপস্থিত ছিলেন। আলোচ্য ২০১৪ অর্থ বছরে কোম্পানির মোট মুনাফা, নিট মুনাফা (কর-পূর্ব) এবং নিট মুনাফা (কর-পরবর্র্তী) হয়েছে যথাক্রমে ৮৬৮.৭২ মিলিয়ন টাকা, ৬৪৪.৯৯ মিলিয়ন টাকা এবং ৫৪১.১৯ মিলিয়ন টাকা। -বিজ্ঞপ্তি