১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

প্রতিটি ব্যাংকে পৃথক কৃষিঋণ বিভাগ গঠনের নির্দেশ


অর্থনৈতিক রিপোর্টার ॥ কৃষিঋণ বিতরণ বৃদ্ধিতে দেশের সব বেসরকারী ও বিদেশী ব্যাংক এবং রাষ্ট্রায়ত্ত রূপালী ও বেসিক ব্যাংকে আলাদা কৃষিঋণ বিভাগ গঠনের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এছাড়া প্রতিটি শাখায় কমপক্ষে একজন কর্মকর্তাকে সুনির্দিষ্ট করে কৃষিঋণের কাজে দায়িত্ব দিতে হবে। আগামী ২০ জুলাইয়ের মধ্যে নির্দেশ কার্যকর করতে সোমবার এক প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংকের কৃষিঋণ ও আর্থিক সেবাভুক্তি বিভাগ।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের অন্যতম চালিকাশক্তি কৃষি। দেশের অর্থনীতিতে কৃষির অবদান অনস্বীকার্য। এ বিষয়টি বিবেচনায় নিয়ে কৃষিঋণ বিতরণ, আদায় এবং সংশ্লিষ্ট কার্যক্রমের নিবিড় পর্যবেক্ষণ ও তদারকি জোরদার করা প্রয়োজন। এ লক্ষ্যে সিদ্ধান্ত গৃহীত হয়েছে যে, আপনাদের প্রধান কার্যালয়ে কৃষিঋণ সংশ্লিষ্ট কাজের জন্য পৃথক কৃষিবিভাগ বা সেল গঠনপূর্বক প্রয়োজনীয় লোকবল পদায়ন এবং শাখা পর্যায়ে ন্যূনতম একজন কর্মকর্তাকে কৃষিঋণ সংশ্লিষ্ট সব কাজের জন্য সুনির্দিষ্টভাবে দায়িত্ব প্রদান করতে হবে। এ নির্দেশ পরিপালন করে আগামী ২০ জুলাইয়ের মধ্যে অত্র বিভাগকে জানাতে হবে।

ওই সার্কুলারে আরও বলা হয়েছে, উক্ত বিভাগ বা কর্মকর্তা কৃষিঋণ সংশ্লিষ্ট সব কাজ যেমন গ্রাহক নির্বাচন, ঋণ প্রস্তাব তৈরিকরণ, মূল্যায়ন, মঞ্জুরি, তদারকি করা, ঋণবিতরণ, আদায়, জেলা ও উপজেলা কৃষিঋণ কমিটির সভা ও অনান্য সভায় অংশগ্রহণ, কৃষকের সঙ্গে সভায় অংশগ্রহণ, ঋণখেলাপী হওয়ার পূর্বেই তদারকি ইত্যাদি কাজে সক্রিয়ভাবে অংশগ্রহণ করবে।

শাহ্জালাল ইসলামী ব্যাংকের নতুন নির্বাহী কমিটি গঠন

সম্প্রতি অনুষ্ঠিত শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেডের পরিচালক পর্ষদের ২১৭তম সভায় সর্বসম্মতিক্রমে আক্কাচ উদ্দিন মোল্লা ব্যাংকের নির্বাহী কমিটির চেয়ারম্যান এবং সানাউল্লাহ সাহিদ ভাইস-চেয়ারম্যান পুনর্নির্বাচিত হয়েছেন। নির্বাহী কমিটির পুনর্নির্বাচিত চেয়ারম্যান আক্কাচ উদ্দিন মোল্লা ঢাকা জেলাধীন নবাবগঞ্জ থানার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। শিক্ষা জীবন শেষে তিনি তৈরি পোশাক শিল্প রফতানির বাণিজ্যে নিজেকে নিয়োজিত করেন এবং একাধিক তৈরি পোশাক শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলেন।

নির্বাহী কমিটির পুনর্নির্বাচিত ভাইস-চেয়ারম্যান সানাউল্লাহ সাহিদ ১৯৬৩ সালে ঢাকার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি বাণিজ্যে স্নাতক সম্মান ডিগ্রী লাভের পর ব্যবসা-বাণিজ্য শুরু করেন। তিনি শাহ্জালাল ইসলামী ব্যাংকের একজন স্পন্সর শেয়ারহোল্ডার ও পরিচালক।