২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৭ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

আগামী ৫ বছরে বৈষম্য হ্রাসে বিশেষ গুরুত্ব


অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামী ৫ বছরে সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় অসমতা ও বৈষম্য দূর করতে বিশেষ উদ্যোগ নেয়ার তাগিদ দেয়া হয়েছে। তাছাড়া জনসংখ্যা কিভাবে কাজে লাগানো যায় সে বিষয়ে ব্যবস্থা নেয়ার কথা বলা হয়েছে। সোমবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জাতীয় সংলাপে এ তাগিদ দেয়া হয়। অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত সংলাপে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম। এতে অর্থনীতিবিদ, গবেষক ও বিভিন্ন পর্যায়ের ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

সংলাপে বক্তরা বলেন, ৮ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্য বাস্তবসম্মত। তবে এ প্রবৃদ্ধির সুফল যাতে সবাই পায়, সে বিষয়গুলো খেয়াল রাখতে হবে। সংলাপে জানানো হয়, পরিকল্পনায় আগামী পাঁচ বছরে (২০১৬-২০) ৮ শতাংশ মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি অর্জন করার লক্ষ্য ধরা হচ্ছে। পরিকল্পনাটি বাস্তবায়ন শুরুর বছরে অর্থবছর ২০১৬তে প্রবৃদ্ধির লক্ষ্য হচ্ছে ৭ শতাংশ, ২০১৭ অর্থবছরে ৭ দশমিক ২ শতাংশ, ২০১৮ অর্থবছরে ৭ দশমিক ৪ শতাংশ এবং ২০১৯ অর্থবছরে ৭ দশমিক ৬ শতাংশ প্রবৃদ্ধির অর্জন করার লক্ষ্য নির্ধারণ করা হচ্ছে।

ভানুগাছ বাজার পৌর বণিক সমিতির নির্বাচন আজ

নিজস্ব সংবাদদাতা, মৌলভীবাজার থেকে ॥ মৌলভীবাজারের কমলগঞ্জ পৌরসভার ভানুগাছ বাজার পৌর বণিক সমিতির নির্বাচন আজ। নির্বাচনকে সামনে রেখে উৎসবমুখর অবস্থা বিরাজ করছে গোটা পৌর এলাকায়। নির্বাচনে চারটি পদে চারজন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। নির্বাচিতরা হলেন- সহসভাপতি পদে মোঃ মামুনুর রশীদ, প্রচার সম্পাদক পদে মোঃ মাহবুবুল হোসেন রিপন, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক পদে মোঃ নজরুল ইসলাম ভূঁইয়া ও সমাজকল্যাণ সম্পাদক পদে মোঃ মাহমুদ আলী। নির্বাচনে মোট ভোটার সংখ্যা ৭৩৮ জন। নির্বাচনে ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১৬ জুন নির্বাচন অনুষ্ঠানের দিন ধার্য করা হয়। এই নির্বাচনে ৬টি সম্পাদকীয় পদের জন্য লড়বেন ১৫ জন প্রার্থী। তিনটি ওয়ার্ডে সদস্যপদে লড়বেন ১৩ জন। সভাপতি পদে দু’জন প্রার্থী রয়েছেন।