১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৫ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

ভারতে ৪ হাজারের বেশি হিন্দু ও শিখ শরণার্থীকে নাগরিকত্ব প্রদান


বিজেপি নেতৃত্বাধীন সরকার গত এক বছরে পাকিস্তান ও আফগানিস্তান থেকে আগত প্রায় ৪ হাজার ৩শ’ হিন্দু ও শিখ শরণার্থীকে ভারতীয় নাগরিকত্ব দিয়েছে। ভারতের পার্শ্ববর্তী দেশগুলো থেকে আগত প্রায় ২ লাখ শরণার্র্থীকে ভারতীয় নাগরিকত্ব দেয়ার প্রথম পদক্ষেপ হিসেবে এ উদ্যোগ নেয়া হয়। খবর ডন অনলাইনের।

আগের সরকারের পুরো মেয়াদে নাগরিকত্ব দেয়া হয় ১ হাজার ২৩ শরণার্থীকে। ভারত হচ্ছে নির্যাতিত হিন্দুদের এক স্বাভাবিক আবাসভূমি। বিজেপির এ ঘোষণার পর স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং শরণার্থীদের এ নাগরিকত্ব প্রদানের উদ্যোগ নেন।

নরেন্দ্র মোদির সরকার ২০১৪ মে-তে ক্ষমতা গ্রহণের পর মধ্য প্রদেশে প্রায় ১৯ হাজার শরণার্থীকে দীর্ঘমেয়াদী ভিসা দেয়া হয়। প্রায় ১১ হাজার শরণার্থীকে দীর্ঘমেয়াদী ভিসা দেয়া হয় রাজস্থানে এবং গুজরাটে। এ ভিসা দেয়া হয় আরও ৪ হাজার শরণর্থীকে। সরকারী সূত্রে এ কথা জানানো হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় দীর্ঘমেয়াদী ভিসার আবেদনের জন্য এপ্রিলে অনলাইন ব্যবস্থা চালু করে। যে সকল শরণার্থী স্থায়ীভাবে বসবাসের জন্য ভারতে গিয়েছে তাদের দুর্ভোগ লাঘবে সিদ্ধান্ত নেয়া হয়। পাকিস্তান থেকে আগত শরণার্থীদের জন্য যোধপুর, বিকানির, জয়সালমার ও জয়পুরে প্রায় ৪শ’ বসতি গড়ে তোলা হয়েছে। শিখ শরণার্থীদের অধিকাংশের বাস পাঞ্জাব, দিল্লী ও চন্ডিগড়ে।