২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতার সংশোধনী


সংসদ রিপোর্টার ॥ প্রস্তাবিত বাজেট বক্তৃতায় আবারও সংশোধনী প্রস্তাব করলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, আমি আমার বাজেট বক্তৃতায় আয় কর সমন্ধে ৭৩ ও ৭৪ পৃষ্ঠায় বলেছি যে, ‘কতিপয় পণ্যের উৎসে করে পরিধি বৃদ্ধি ও কর হার বর্ধিতকরণ করার প্রস্তাব করছি।’ আসলে এটা ভুল হয়েছে।

সোমবার জাতীয় সংসদে স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর অনুমতি নিয়ে প্রস্তাবিত বাজেট বক্তৃতার এ সংশোধনী প্রস্তাব এনে অর্থমন্ত্রী আরও বলেন, আমার বাজেট বক্তৃতায় ভুল হয়েছে। এটা আলোচনার জন্য নয়। যারা বাজেট বক্তৃতা রাখছেন তাদের বিষয়টি বাদ দেয়ার অনুরোধ করছি।

তিনি বলেন, কতিপয় পণ্যে উৎসে কর বৃদ্ধির কথা বলা হয়েছে। এসব পণ্যের মধ্যে শুকনো মরিচ, তেলবীজ, পরিশোধিত- অপরিশোধিত ভোজ্যতেল, চাল, গম, চালের খুদ উৎসে কর বৃদ্ধির কথা বলা হয়েছে। এখানে উৎসে শব্দটি ভুল হয়েছে। এর জন্য বিভ্রান্তি ছড়ানো হচ্ছে, পন্যের দাম বাড়ছে। আমি ‘উৎসে কর’ শব্দটি বাদ দেয়ার অনুরোধ করছি। এসব পণ্যের উৎসে কর বাড়ানো হবে না। এর আগে গত ৮ জুন চিনি আমদানির ওপর আমদানি শুল্ক আরোপের ‘ভুল’ প্রস্তাব সংশোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

ওমরা হজ বন্ধ হওয়ায় ক্ষোভ ফরাজীর ॥ পয়েন্ট অব অর্ডারে স্বতন্ত্র সংসদ সদস্য ডা. রুস্তম আলী ফরাজী অভিযোগ করেন, কিছু এজেন্সির অবহেলার কারণে বাংলাদেশের ওমরা ভিসা বন্ধ করে দেয়া হয়েছে। কিন্তু ধর্ম মন্ত্রণালয় সেসব এজেন্সির বিরুদ্ধে কোন ব্যবস্থা না নিয়ে নীরব রয়েছে। কেমন করে এটা সম্ভব হলো? ওমরা ভিসা বন্ধের কারণ ও করণীয় বিষয়ে সংসদে ধর্ম মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রীদের ৩০০ বিধিতে বিবৃতি দাবি করেন তিনি।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: