২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

দক্ষিণ আফ্রিকা থেকে পালালেন সুদানী প্রেসিডেন্ট


জনকণ্ঠ ডেস্ক ॥ আন্তর্জাতিক ফৌজদারি আদালতের (আইসিসি) নিষেধাজ্ঞা উপেক্ষা করে দক্ষিণ আফ্রিকা ত্যাগ করেছেন সুদানের প্রেসিডেন্ট ওমর আল বশির। সোমবার দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে অনুষ্ঠিত আফ্রিকান ইউনিয়ন (এইউ) সম্মেলনে যোগদান শেষে দক্ষিণ আফ্রিকা ত্যাগ করেন বশির। তার বিরুদ্ধে যুদ্ধাপরাধ, মানবতাবিরোধী অপরাধ এবং গণহত্যার অভিযোগ আনে আইসিসি। খবর বিবিসি ও এএফপির।

২০০৩ সালে শুরু হওয়া দারফুর সঙ্কটের সময় এসব অপরাধ সংগঠিত হয়। জাতিসংঘ জানিয়েছে, এই সঙ্কটে অন্তত ৩ লাখ সুদানী নিহত এবং ২০ লাখ লোক ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যায়। এসব অপরাধে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে আইসিসি। ওই সম্মেলনে যোগ দিতে রবিবার দক্ষিণ আফ্রিকা পৌঁছান বশির। ওই দিনই এক বিচারক বশিরের বিরুদ্ধে আনীত গ্রেফতারি পরোয়ানার বিষয়টি সুরাহা না হওয়া পর্যন্ত তাকে দক্ষিণ আফ্রিকা ত্যাগে নিষেধাজ্ঞা আরোপ করে। অবশ্য রবিবার যে বিমানটিতে বশির দক্ষিণ আফ্রিকা পৌঁছান ওই বিমানের যাত্রী তালিকায় তার নাম ছিল না বলে প্রিটোরিয়া হাইকোর্টের এক আইনজীবী জানিয়েছেন।

ওদিকে খুব শীঘ্রই বশিরকে বহনকারী বিমানটি সুদানের রাজধানী খার্তুম পৌঁছাবে বলে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন। আর এর পরই একটি সংবাদ সম্মেলনে যোগ দেবেন বশির।

দক্ষিণ আফ্রিকার এই কাজকে অত্যন্ত লজ্জাজনক বলে টুইট করেছেন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের পরিচালক কেনেথ রোথ।