১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ফলদ বৃক্ষরোপণ পক্ষ ও জাতীয় ফল প্রদর্শনী শুরু আজ


স্টাফ রিপোর্টার ॥ ‘দিন বদলের বাংলাদেশ, ফল বৃক্ষে ভরব দেশ’- এই প্রতিপাদ্য সামনে রেখে আজ সোমবার থেকে দেশব্যাপী শুরু হচ্ছে ‘ফলদ বৃক্ষরোপণ পক্ষ’ ও ‘জাতীয় ফল প্রদর্শনী’। কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে ১৫-২৯ জুন ‘ফলদ বৃক্ষরোপণ পক্ষ’ ও ১৫-১৭ জুন ‘জাতীয় ফল প্রদর্শনী’র আয়োজন করা হয়েছে।

এ উপলক্ষে এক বাণীতে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, এ বছরের প্রতিপাদ্য ‘দিন বদলের বাংলাদেশ, ফল বৃক্ষে ভরব দেশ’ এদেশের আপামর জনসাধারণের জন্য যথার্থ ও সময়োপযোগী হয়েছে। এ প্রতিপাদ্যে উদ্বুদ্ধ হয়ে সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে বাংলাদেশকে ফল উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ করতে কৃষি বিজ্ঞানী, ফলচাষী, সম্প্রসারণ কর্মীসহ সংশ্লিষ্ট সকলে অবদান রাখবেন বলে আমার দৃঢ় বিশ্বাস। তিনি ‘ফলদ বৃক্ষরোপণ পক্ষ ও জাতীয় ফল প্রদর্শনী’ ২০১৫-এর সার্বিক সাফল্য কামনা করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বাণীতে বলেছেন, খাদ্য ও পুষ্টি চাহিদা পূরণ, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, মেধার বিকাশ, অক্সিজেন ও মূল্যবান কাঠ সরবরাহ, দারিদ্র্য বিমোচন, প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা ও পরিবেশের ভারসাম্য রক্ষাসহ নৈসর্গিক শোভাবর্ধনে ফল ও ফলদ বৃক্ষের গুরুত্ব অপরিসীম।

সারাবছর পর্যাপ্ত ফল উৎপাদন করার জন্য গ্রামাঞ্চলে বসতবাড়ির আঙ্গিনায়, রাস্তার ধারে, শিক্ষা প্রতিষ্ঠানের আঙ্গিনায় ও শহরাঞ্চলে বাসভবনের ছাঁদে যতটা সম্ভব ফলদ বৃক্ষরোপণের জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ভৌগোলিক অবস্থানগত কারণেই বাংলাদেশ মাঝে মাঝে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের সম্মুখীন হয়। সেজন্য আমাদের বিলুপ্তপ্রায় বিভিন্ন অপ্রচলিত ফল আবাদের পাশাপাশি নারিকেল, তাল, খেজুর, কাঁঠাল এসবের আবাদ আরও বাড়াতে হবে। পরিবর্তিত জলবায়ুকে বিবেচনায় নিয়ে অঞ্চল উপযোগী স্বল্পমেয়াদি, অধিক ফলনশীল ও লাগসই দেশীয় ফলের জাত উদ্ভাবনের জন্য সংশ্লিষ্ট সকলকে আহ্বান জানান তিনি।

সম্পর্কিত:
পাতা থেকে: