২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

কবি যুগলের জন্মজয়ন্তী, বাঁশিতে রবীন্দ্র-নজরুল আয়োজন


কবি যুগলের জন্মজয়ন্তী, বাঁশিতে রবীন্দ্র-নজরুল আয়োজন

স্টাফ রিপোর্টার ॥ বাঙালীর মনন বিনির্মাণ ও চেতনা বিকাশের দুই কবি রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলাম। আর কাব্যরথের এই দুই সারথী নিজেদের গানের উঠানে সযতেœ সন্তর্পণে রেখেছেন বাঁশিকে। কবিযুগলের বাণীর বাঁকে বাঁকে ঠাঁই করে রাখা অবিনাশী সুরের বাঁশি। এই কবিদ্বয়ের জন্মজয়ন্তী উপলক্ষে অনুষ্ঠিত হলো নাচ-গান ও কবিতার শিল্পিত উচ্চারণের আয়োজনে। মূলত রবীন্দ্রনাথ ও নজরুলের যেসব গানে বাঁশির কথা এসেছে সেসব সঙ্গীত নিয়ে সাজানো হয় অনুষ্ঠামালা। রবিবার জ্যৈষ্ঠের শেষ সন্ধ্যায় গানে সুরে, কবিতার ছন্দে ও নৃত্যের নান্দনিক উপস্থাপনায় আয়োজিত হয় ‘বাঁশিতে রবীন্দ্র ও নজরুল’। শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করে সরকারী সঙ্গীত কলেজ।

আয়োজনের শুরুতেই মিলনায়তনে ভেসে বেড়ায় অঞ্জলি লহ মোর সঙ্গীতে শিরোনামের গান। সেই সুরের তালে দর্শকসারির দুই পাশ থেকে মঙ্গলপ্রদীপ হাতে শোভাযাত্রার ঢংয়ে মঞ্চে আসে নৃত্যশিল্পীরা। এভাবেই অনুষ্ঠানের অতিথিদের জানানো হয় অভিবাদন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত সংস্কৃতি সচিব বেগম আকতারী মমতাজ এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ফাহিমা খাতুন। শুভেচ্ছা বক্তব্য রাখেন সরকারী সঙ্গীত কলেজের অধ্যক্ষ শামীমা পারভীন।

ব্যতিক্রমী এ আয়োজনে আটটির মতো সমবেত সঙ্গীত পরিবেশন করেন সরকারী সঙ্গীত কলেজের শিল্পীরা। বিশ্বকবি ও জাতীয় কবির অবিনাশী সুর ও বাণীর ঐশ্বর্যে অনন্য হয়ে ওঠে আয়োজনটি। পরিবেশিত গানগুলোর শিরোনাম ছিল ‘বাজাও আমারে বাজাও’, ‘ওদের সাথে মেলাও’,‘পূবালী পবনে বাঁশি’, ‘বজ্রে তোমার বাজে বাঁশি’, ‘ঐ রাঙামাটির পথে লো’, ‘পদ্মার ঢেউরে’, চলি গো’ এবং ‘ও আমার মন যখন’। গানগুলো গেয়ে শোনান মমিন, রাফি, পাপড়ি, প্রীতি, শম্পা, তমালিকা প্রমুখ। সোহান পরিবেশন করেন নজরুলের ‘খোল খোল দুয়ার’। কুশল রায়ের কণ্ঠে রবীন্দ্রসঙ্গীত ‘আমি তোমার সাথে’ এবং উর্বী সোমের কণ্ঠে গীত হয় নজরুলের ‘গগনে কৃষ্ণমেঘ’। সুমন পরিবেশন নজরুল সঙ্গীত ‘সুরে ও বাণীর মালা’। প্রমিলা রায় গাইলেন রবীন্দ্রসঙ্গীত ‘দাঁড়িয়ে আছো তুমি আমার’। মফিজুর রহমান গাইলেন নজরুলের ‘পরদেশী মেঘ’। গানের কবিতার দোলায়িত ছন্দের একক আবৃত্তি পরিবেশনা। আর ‘গহন কুসুম কুঞ্জে’ গানের সুরে পরিবেশিত হয় সমবেত নৃৃত্য।

দার্শনিক সরদার ফজলুল করিম স্মরণে আলোচনা ॥ প্রখ্যাত দার্শনিক ও শিক্ষাবিদ জাতীয় অধ্যাপক সরদার ফজলুল করিমের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলা একাডেমি আজ সোমবার বিকেলে একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করেছে। সভায় স্বাগত ভাষণ প্রদান করবেন বাংলা একাডেমির মহাপরিচালক। সরদার ফজলুল করিমের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষক অধ্যাপক ড. এম এম আকাশ। এছাড়াও আলোচনায় অংশগ্রহণ করবেন দেশের বিশিষ্ট নাগরিকবৃন্দ। সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির সভাপতি এ্যামেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান।

এ্যাথেনা গ্যালারিতে যৌথ চিত্রপ্রদর্শনী আজ ॥ এথেনা গ্যালারি অফ ফাইন আর্টসে আজ সোমবার থেকে শুরু যৌথ চিত্রকর্ম প্রদর্শনী। প্রগতি সরণির প্রদর্শনালয়টিতে বিকেলে দ্যা বিউটি অব ড্রইং বা অঙ্কন সৌন্দর্য শিরোনামের প্রদর্শনীর উদ্বোধন করা হবে। প্রখ্যাত শিল্পী জামাল আহমেদের পরিচালনায় গত ৯ জুন থেকে ৩ দিনের একটি চিত্রাঙ্কন কর্মশালার আয়োজন করা হয়। এই কর্মশালায় আঁকা চিত্রকর্ম নিয়ে এ্যাথেনা গ্যালারি অফ ফাইন আর্টসের এই প্রদর্শনী।

প্রদর্শনীতিতে অংশগ্রহণকারী শিল্পীরা হলেন- জামাল আহমেদ, আহমেদ শামসুদ্দোহা, শেখ আফজাল হোসেন, খালিদ মাহমুদ মিঠু, কনক চাঁপা চাকমা, মোহাম্মদ ইকবাল, অনুকূল চন্দ্র মজুমদার, অনুকূল মজুমদার, কামাল উদ্দিন, উজ্জ্বল ঘোষ, সুমন ওয়াহেদ, আনিসুজ্জামান মামুন, পারভেজ হাসান রিগান, আব্দুস সাত্তার তৌফিক, সাহিদ কাজী ও সুলতান ইশতিয়াক।

যৌথ প্রর্দশনীটি উদ্বোধন করবেন দেশের প্রতিথযশা শিল্পী জামাল আহমেদ। আগামী ১০ জুলাই পর্যন্ত চলবে এ প্রদর্শনী।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: