২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

তথ্য ফাঁস: বিদেশ থেকে গোয়েন্দা সরাতে বাধ্য হয়েছে যুক্তরাজ্য


অনলাইন ডেস্ক॥ যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এনএসএর (ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি) সাবেক কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেনের ফাঁস করা তথ্যের কারণে বিশ্বের বিভিন্ন দেশ থেকে নিজেদের গোয়েন্দা সরিয়ে নেয় যুক্তরাজ্য। রাশিয়া ও চীন স্নোডেনের তথ্য পাওয়ার পরই এ উদ্যোগ নেয় দেশটির সরকার। খবর বিবিসি ও রয়টার্সের।

যুক্তরাজ্যের বিখ্যাত সানডে টাইমসের গত শনিবারের এক প্রতিবেদনে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের কার্যালয়ের এক কর্মকর্তার বরাতে এ তথ্য প্রকাশ করা হয়। তবে প্রতিবেদনে ওই কর্মকর্তার নাম উল্লেখ করা হয়নি।

স্বরাষ্ট্র ও নিরাপত্তা সংক্রান্ত বিভাগের দায়িত্বে থাকা ওই কর্মকর্তা জানান, স্নোডেনের ফাঁস করা তথ্য রাশিয়া ও চীন জেনে যাওয়ার পর এমআই-৬ এর গোয়েন্দাদের বিভিন্ন দেশ থেকে সরিয়ে আনা হয়। তারা ব্রিটিশ সরকারের স্বার্থে ‘শত্রুভাবাপন্ন’ দেশগুলোতে গোয়েন্দাগিরি করছিল।

গোয়েন্দারা অক্ষত অবস্থায়ই অন্য দেশে থেকে যুক্তরাজ্যে ফিরতে সক্ষম হন বলেও দাবি করেন তিনি।

এনএসএর সাবেক কর্মকর্তা স্নোডেন ২০১৩ সালে সংস্থাটির অনেক গোপন নথি ফাঁস করেন। এরপরই তাকে বিচারের মুখোমুখি করার উদ্যোগ নেয় যুক্তরাষ্ট্র। কিন্তু তিনি রাশিয়ায় পালিয়ে যাওয়ায় এখনো তা সম্ভব হয়নি।

বর্তমানে রাশিয়ার মস্কোতে অবস্থান করছেন ৩১ বছর বয়সী এই সাবেক গোয়েন্দা।

বিভিন্ন সময় স্নোডেনের ফাঁস করা তথ্যে বিপাকে পড়ে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো। তার দেওয়া তথ্যেই বিশ্বব্যাপী মার্কিন গোয়েন্দাদের ইন্টারনেট ও ফোনে নজরদারির বিষয়টি প্রকাশ পায়।

ধারণা করা হয়, প্রায় ১৭ লাখ গোপন নথি নিয়ে যুক্তরাষ্ট্র ছাড়েন স্নোডেন।