২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

রোজায় পণ্যমূল্য স্থিতিশীল রাখুন ॥ এফবিসিসিআই


অর্থনৈতিক রিপোর্টার ॥ আসন্ন রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম স্থিতিশীল রাখার আহ্বান জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)। রমজানে যেসব পণ্যের চাহিদা বেড়ে যায়, সেগুলোসহ সব পণ্যের বিপুল মজুদ থাকায় দাম বাড়ার কোন যৌক্তিকতা নেই বলেও মনে করে সংগঠনটি।

শনিবার সংগঠনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কিছুু অসাধু ব্যবসায়ী কতিপয় পণ্যের দাম বাড়িয়ে বাজার অস্থিতিশীল করার অপচেষ্টা করছে। সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয় এবং আমদানিকারকদের সঙ্গে নিত্যপ্রয়োজনীয় পণ্যসমূহের আমদানি ও মজুদ পরিস্থিতি নিয়ে পর্যালোচনা করেছে এফবিসিসিআই। তাতে দেখা গেছে, প্রতিটি পণ্যের উৎপাদন, আমদানি ও মজুদ পরিস্থিতি দেশের চাহিদার তুলনায় অতিরিক্ত পরিমাণে আছে।

এ ছাড়া প্রতিদিন দেশের পাইকারি বাজারগুলোতে পণ্যের সরবরাহ ও মূল্য পরিস্থিতিও মনিটরিং করছে সংস্থাটি। এতে দেখা গেছে, পাইকারি বাজারে পণ্যের সরবরাহ ও মূল্য পরিস্থিতি স্বাভাবিক। তাই খুচরা বাজারেও এটি স্বাভাবিক থাকবে বলে আশা করে এফবিসিসিআই। রমজান সামনে রেখে বাণিজ্য মন্ত্রণায়ের ১৪টি টিম রাজধানী ঢাকাসহ প্রতিটি জেলা পর্যায়ে বাজার মনিটরিং করছে। মনিটরিং টিমকে সহায়তার জন্য এফবিসিসিআই-এর পক্ষ থেকে ব্যবসায়ীদের অনুরোধ জানানো হয়েছে।

সাত নয় ৬.৩ শতাংশ প্রবৃদ্ধি হবে ॥ বিশ্বব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার ॥ ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে জিডিপি (মোট দেশজ উৎপাদন) প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭ শতাংশ নির্ধারণ করেছে সরকার। তবে দেশের রাজনৈতিক পরিবেশের কারণে ৬ দশমিক ৩ উপরে জিডিপি প্রবৃদ্ধি হবে না বলে পূর্বাভাস দিয়েছে বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী বিশ্বব্যাংক। প্রস্তাবিত বাজেট ঘোষণার মাত্র ৯ দিন পরেই জিডিপি প্রবৃদ্ধি নিয়ে এমন নেতিবাচক পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যাংকের প্রকাশনা ‘গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টস’। গত বৃহস্পতিবার ওয়াশিংটন থেকে তাদের ওয়েবসাইডে এই তথ্য প্রকাশিত হয়।

এ বিষয়ে বিশ্বব্যাংকের ঢাকা অফিসের জনসংযোগ কর্মকর্তা মেহরিন-ই-মাহবুব বলেন, প্রস্তাবিত বাজেটে জিডিপি প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৩ শতাংশ। এমন তথ্যই ওয়াশিংটন থেকে প্রকাশিত ‘গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টস’ পূর্বাভাস দিয়েছে।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ডিএমডি আবদুল আজিজ

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিঃ এর উপ-ব্যবস্থাপনা পরিচালক হিসেবে পদোন্নতি পেলেন আবদুল আজিজ। ইতোপূর্বে তিনি এই ব্যাংকের সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট হিসেবে কর্মরত ছিলেন। আবদুল আজিজ ন্যাশনাল ব্যাংক লিঃ এ ১৯৮৩ সালে তার ব্যাংকিং জীবন শুরু করেন। ১৯৯৯ সালে তিনি সিনিয়র এ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট (এসএভিপি) হিসেবে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিঃ এ যোগদান করেন।