১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

রাজারহাটে শত বছরের স্কুলের বারান্দায় পাঠদান


রাজুমোস্তাফিজ কুড়িগ্রাম থেকে ॥ রাজারহাটের ঘড়িয়াল ডাঙ্গা সরকারী প্রাথমিক বিদ্যালয় ঝুঁকিপূর্ণ ঘোষণা বারান্দা ও মাঠে চলছে পাঠদানের কার্যক্রম। বিদ্যালয়টিতে হয়নি কোন সংস্কার কিংবা নতুন ভবনের ব্যবস্থা। এতে আতঙ্কিত হয়ে পড়েছে অভিভাবক মহল। স্কুলের বেহালদশার কারণে কমতে শুরু করেছে শিক্ষার্থীর সংখ্যা।

রাজারহাট উপজেলার শত বছরের পুরাতন ঘড়িয়াল ডাঙ্গা সরকারী প্রাথমিক বিদ্যালয়। এটি নির্মিত হয় ১৯১৪ সালে। ১৯৬৮ সালে বিদ্যালয়টিতে ৫ রুম বিশিষ্ট একতলা ভবন নিমার্ণ করা হয়।

সর্বশেষ ২০০৯ সালে এই বিদ্যালয়ের ছাদ সংস্কারে ৭০ হাজার টাকা ব্যয় হয়। দীর্ঘ সময় পার হলেও নির্মিত হয়নি কোন নতুন ভবন। ফলে শিক্ষকরাও বিদ্যালয়ের বারান্দা এবং মাঠে ক্লাস চালিয়ে যাচ্ছেন পাঠদানের কার্যক্রম। উর্ধতন কর্তৃপক্ষ কয়েকবার পরিদর্শন করে ২০১৩ সালে সম্পূর্ণ ঝুঁকিপূর্ণ ঘোষণা করে ক্লাস নেয়া থেকে বিরত থাকার নির্দেশ দিলেও উপায় না থাকায় এভাবেই চলছে স্কুলটি। পরিত্যক্ত রয়েছে ২টি ক্লাস রুমও।

ঘড়িয়াল ডাঙ্গা সরকারী প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক, ফাতেমা খাতুন জানান, রোদ, বৃষ্টি উপেক্ষা করে বারান্দার নিচে বা মাঠে বসে ছাত্রছাত্রীরা পড়াশুনা করছে। এতে তারা যেমন কষ্ট পাচ্ছে, তেমন বিড়ম্বনায় আছে শিক্ষকরাও।রাজারহাট উপজেলা শিক্ষা অফিসার, আকতারী পারভীন দ্রুত শত বছরের পুরাতন এই বিদ্যালয়টি শিক্ষার মান ঠিক রাখতে নতুন ভবনের পাশাপাশি কার্যকরী ব্যবস্থা নেয়ার অনুরোধ করেন।

ছিনতাইকারীর ছুরিকাঘাতে টঙ্গীতে হতাহত দুই

নিজস্ব সংবাদদাতা, টঙ্গী, ১৩ জুন ॥ কর্মস্থল থেকে বাসায় ফেরার পথে টঙ্গী তুরাগ হাসপাতালের এক কর্মচারী ছিনতাইকারীর ছুরিকাঘাতে নিহত হয়েছে। তার নাম রিংকু (২৮)। শুক্রবার গভীর রাতে টঙ্গী নতুন বাজার এলাকায় এ ঘটনা ঘটে। ৩-৪ জনের ছিনতাইকারী দল রিংকুর কাছ থেকে টাকা-পয়সা ও মোবাইল ছিনিয়ে নেয়ার সময় রিংকু বাধা দেয়। এ সময় ছিনতাইকারীরা এলোপাতাড়ি ছুরিকাঘাত করে। স্থানীয় জনতা ছিনতাইকারীদের ধাওয়া করে। এ সময় স্থানীয় জনতা আল আমিন নামে এক ছিনতাইকারীকে ধরে ফেলে। স্থানীয় জনতা ওই ছিনতাইকারীকে গণধোলাই দিয়ে পুলিশে সোপর্দ করে। ধৃত ছিনতাইকারী আল আমিন পুলিশের কাছে অপরাধ স্বীকার করেছে বলে পুলিশ জানায়। নিহত রিংকুর বাড়ি টঙ্গীর গোপালপুর এলাকায়। এদিকে শুক্রবার একই সময় স্থানীয় স্টেশন রোড বাসস্ট্যান্ড এলাকায় অপর ছিনতাই ঘটনায় ছুরিকাঘাতে আনোয়ার নামের এক ব্যক্তি গুরুতর জখম হয়েছে।