২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৭ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

নির্বাচনে নজরদারির দায়িত্ব বিদেশি রাষ্ট্রকে দেয়া হয়নি : তথ্যমন্ত্রী ইনু


নিজস্ব সংবাদদাতা, কুষ্টিয়া ॥ স্বাধীন বাংলাদেশ হিসেবে আমাদের দেশের নির্বাচনী আইন-কানুন ভঙ্গ হলে সেটা দেখভালের দায়িত্ব আমাদেরই। এখানে বিদেশি বন্ধু রাষ্ট্রের আনন্দিত হওয়া বা হতাশ হওয়ার কিছু নেই। নির্বাচনের ওপর নজরদারির দায়িত্ব কোনো বিদেশি রাষ্ট্রকে দেয়া হয়নি বলে মন্তব্য করেছেন, তথ্যমন্ত্রী ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু। সিটি নির্বাচনের কারচুপি তদন্ত নিয়ে বৃটিশ হাইকমিশনার রবার্ট গিবসনের উদ্বেগ প্রকাশ প্রসঙ্গে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, বাংলাদেশের রাজনীতিতে খালেদা জিয়া মার খেয়ে পিছু হটে হঠাৎ সুর পাল্টে এখন ভারতের পক্ষে কথা বলার চেষ্টা করেছেন। আজ শুক্রবার সকালে কুষ্টিয়া সার্কিট হাউজে জেলার প্রশাসনিক কর্মকর্তা ও দলীয় নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী এ মন্তব্য করেন।

হাসানুল হক ইনু বলেন, পৃথিবীর সব দেশের নির্বাচনের ওপর নজরদারির দায়িত্ব কোনো বিদেশি রাষ্ট্রকে দেয়া হয়নি। পৃথিবীর পুলিশের দায়িত্ব যারা নিজেরাই গ্রহণ করেছেন সেই সব স্বঘোষিত পুলিশের সঙ্গে আমাদের কোনো লেনদেন নেই। সম্প্রতি তিন সিটি করপোরেশন নির্বাচনে অনিয়ম ও কারচুপির অভিযোগের একটি পূর্ণাঙ্গ ও সুস্পষ্ট তদন্ত না হওয়াকে অত্যন্ত দুর্ভাগ্যজনক বলে মন্তব্য করেন ঢাকায় নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট গিবসন। বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবে ডিকাব আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এই মন্তব্য করেন।

তথ্যমন্ত্রী বলেন, উন্নয়নের দরজা খোলার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যৌথভাবে পানি সমস্যার সমাধান উপহার দেবেন। বেগম জিয়া ও তার স্বামী জিয়াউর রহমান সন্ত্রাসীদের লালন পালন, জঙ্গিদের আশ্রয়-প্রশ্রয় দিয়েছেন। এসব অপরাধ ঢাকার জন্য তারা বাংলাদেশ-ভারতের মধ্যে চক্রান্ত মূলকভাবে উত্তেজনা জিইয়ে রাখেন। এখন বাংলাদেশের রাজনীতিতে পিছু হটে যাওয়ায় খালেদা জিয়া সুর পাল্টে ভারতের পক্ষে কথা বলার চেষ্টা করছেন। তিনি বলেন, আমরা মনে করি বন্ধু কখনই প্রভু নয়। সম্প্রতি বেগম খালেদা জিয়া ভারতের সঙ্গে প্রভুদের মতো তোষামোদি করা এবং প্রভুর কাছে অভিযোগনামা দাখিলের রাজনীতি করেছেন। এসময় কুষ্টিয়া জেলা প্রশাসক সৈয়দ বেলাল হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার আবু বক্কর সিদ্দিক, জেলা জাসদের সভাপতি গোলাম মহসিন, সাধারণ সম্পাদক আব্দুল আলীম স্বপন প্রমুখ উপস্থিত ছিলেন।