২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

নতুন ভোটারদের জাতীয় পরিচয়পত্র নিয়ে সিদ্ধান্তহীনতায় ইসি


অনলাইন রিপোর্টার ॥ হালনাগাদ শেষে ছয় মাস অতিবাহিত হলেও নতুন ভোটারদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বিতরণে কোনো সিদ্ধান্তে পৌঁছুতে পারেনি নির্বাচন কমিশন(ইসি)।

সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, নতুন ভোটারদের জাতীয় পরিচয়পত্র এখনো ছাপানোই হয়নি। ছাপানো হলেই না বিতরণ করা হবে। এ নিয়ে এখনো কোনো পরিকল্পনাও হাতে নেয়নি কমিশন।

২০১৪ সালের ১৫ মে থেকে সারাদেশে ভোটার তালিকা হালনাগাদ করে নির্বাচন কমিশন। যা শেষ হয় ১৫ নভেম্বর। এ সময়ের মধ্যে ৪৬ লাখ ৯৫ হাজার ৬৫০ জন নতুন ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়। এদের মধ্যে পুরুষ ভোটার ২৬ লাখ ২৯ হাজার ৫০৬ জন। আর নারী ভোটার ২০ লাখ ৬৬ হাজার ১৪৪ জন।

সূত্র জানিয়েছে, নতুন ভোটারদের এনআইডি বিতরণের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্তে পৌঁছুতে পারেনি ইসি। সম্প্রতি কোন প্রেস থেকে নতুন ভোটারদের জাতীয় পরিচয়পত্র ছাপানো হবে, সে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সে অনুযায়ী এবারও আর্মি প্রিন্টিং প্রেস থেকে এনআইডি ছাপানো হবে। তবে কখন ছাপানো হবে এবং কিভাবে, কার দ্বারা প্রায় ৪৭ লাখ এনআইডি বিতরণ করা হবে, তা নিয়ে রোডম্যাপ করা হয়নি।

এদিকে নতুন ভোটারদের এনআইডি দেওয়ার বিষয়ে কোনো সিদ্ধান্তে পৌঁছার আগেই আবারো হালনাগাদের পরিকল্পনা করছে ইসি। এ নিয়েও আবার চার নির্বাচন কমিশনারের মধ্যে বিভক্তি দেখা দিয়েছে। ১৮ বছরের নীচের নাগরিকদের তথ্য সংগ্রহ না করার পক্ষে মতামত দিয়েছেন দু’জন নির্বাচন কমিশনার। ফলে পূর্ব পরিকল্পনা অনুযায়ী, আগামী হালনাগাদ ঈদের পরপরই হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে যেতে পারে। এ অবস্থায় নতুন ভোটারদের এনআইডি বিতরণ আরো অনিশ্চিতার মধ্যে পড়ল।

এ বিষয়ে নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজ বলেন, আবারও হালনাগাদের বিষয়ে আলোচনা হচ্ছে। এ নিয়ে কয়েকটি সভা করা হয়েছে। বিষয়টি চূড়ান্ত করতে আরো আলোচনা প্রয়োজন। আর নতুন ভোটারদের এনআইডি দেওয়ার বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।