২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

লে. জেনারেল আবু বেলাল মোঃ শফিউল হক নয়া সেনাপ্রধান


লে. জেনারেল আবু বেলাল মোঃ শফিউল হক নয়া সেনাপ্রধান

স্টাফ রিপোর্টার ॥ লে. জেনারেল আবু বেলাল মোঃ শফিউল হককে নতুন সেনাপ্রধান নিয়োগ দেয়া হয়েছে। আগামী ৩ বছরের জন্য তিনি সেনাপ্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন। বর্তমান সেনাপ্রধান জেনারেল ইকবাল করিম ভুঁইয়ার স্থলাভিষিক্ত হবেন তিনি। বুধবার প্রতিরক্ষা মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে। সেনাপ্রধান হিসেবে ইকবাল করিমের মেয়াদ ২৫ জুন শেষ হবে। শফিউল হক ২৫ জুন নতুন সেনাপ্রধানের দায়িত্ব নেবেন। এ লক্ষ্যে বর্তমান সেনাপ্রধান ইকবাল করিমের অবসর প্রদান সংক্রান্ত অপর একটি প্রজ্ঞাপন জারি করেছে প্রতিরক্ষা মন্ত্রণালয়।

রাষ্ট্রপতির আদেশক্রমে যুগ্ম-সচিব আবুবকর সিদ্দিক স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ সেনাবাহিনীর বিএ-১৭৩৮ লেফটেন্যান্ট জেনারেল আবু বেলাল মোঃ শফিউল হককে ২৫ জুন ২০১৫ তারিখ অপরাহ্ণে জেনারেল পদে পদোন্নতি প্রদানপূর্বক ২৫ জুন ২০১৮ অপরাহ্ণ পর্যন্ত সেনাবহিনী প্রধান পদে নিয়োগ প্রদান করা হলো।

১৯৫৮ সালে জন্ম নেয়া আবু বেলাল ১৯৭৮ সালে সেনাবাহিনীতে যোগ দেন। যোগদানের পর ওই বছরই ১৮ জুন তিনি বাংলাদেশ মিলিটারি একাডেমি থেকে সেনাবাহিনীর আর্মড কোরে কমিশন লাভ করেন। তার ব্যাচের সেরা অল রাউন্ড ক্যাডেট হিসেবে তিনি ‘সোর্ড অব অনার’ পুরস্কারে ভূষিত হন। লেফটেন্যান্ট জেনারেল পদমর্যাদায় ২০১৩ সালের ১ জানুয়ারি থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) হিসেবে দায়িত্ব পালন করছেন। তার আগে তিনি ডিফেন্স সার্ভিস কমান্ড ও স্টাফ কলেজের কমান্ডেন্ট ছিলেন। ৩৭ বছরে কর্মজীবনে আবু বেলাল সেনাবাহিনীর একটি পদাতিক ডিভিশনের প্রধানের দায়িত্বেও ছিলেন। এছাড়া রাষ্ট্রপতির এডিসি হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

আবু বেলাল শফিউল হক জেনারেলের মর্যাদা নিয়ে সেনাবাহিনী প্রধানের দায়িত্ব নেবেন, যে পদটিতে গত তিন বছর ধরে দায়িত্ব পালন করে আসছেন ইকবাল করিম। দুই সন্তানের জনক আবু বেলালের ভাই ব্যবসায়ী আনিসুল হক ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র পদে সম্প্রতি নির্বাচিত হন।

আবু বেলাল ১৯৭৮ সালে সেনাবাহিনীতে কমিশন পাওয়ার সময় ক্যাডেট হিসেবে কৃতিত্বের জন্য ‘সোর্ড অফ অনার’ পেয়েছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ডিফেন্স স্টাডিজে স্নাতকোত্তর ডিগ্রী নেয়ার পর তিনি ইউনিভার্সিটি অফ প্রফেশনালস থেকে দর্শনে এমএ ডিগ্রী নেন। দেশে ও বিদেশী সামরিক বিষয়ে প্রশিক্ষণ নেয়া আবু বেলাল বর্তমানে আঞ্চলিক যোগাযোগ বিষয়ে পিএইচডি ডিগ্রী নিতে গবেষণারত। জাতিসংঘ শান্তি রক্ষা বাহিনীর কমান্ডার হিসেবে ইরাক, ইথিওপিয়া ও ইরিত্রিয়ায় কাজ করে এসেছেন বাংলাদেশ সেনাবাহিনীর চৌকস এ কর্মকর্তা।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: