২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

২ হাজার কৃষককে প্রশিক্ষণ দিবে ডাইরেক্ট ফ্রেশ


স্টাফ রিপোর্টার ॥ ২ হাজার কৃষককে জৈব সার ও জৈব কীটনাশক প্রয়োগে প্রশিক্ষণ প্রদান করবে কৃষিপণ্য উৎপাদন প্রতিষ্ঠান ডাইরেক্ট ফ্রেশ লি:। প্রথম পর্যায়ে মানিকগঞ্জে প্রশিক্ষণ প্রদান করা হলেও পরবর্তী সময়ে বগুড়াতেও তা সম্প্রসারিত করা হবে। এর ফলে কৃষক জৈব সার ও জৈব কীটনাশক প্রয়োগ-পর্যবেক্ষণ-সংরক্ষণ ও কারিগরি সহযোগিতা সম্পর্কে জানতে পারবে। প্রশিক্ষণ পরিচালনায় সহায়তা করছে দাতাসংস্থা ক্যাটালিস্ট।

বুধবার জাতীয় প্রেসক্লাবে ‘বাণিজ্যিকভাবে নিরাপদ কৃষিপণ্য উৎপাদন’ শীর্ষক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। যৌথভাবে এর আয়োজনে ছিল ক্যাটালিস্ট ও ডাইরেক্ট ফ্রেশ।

সম্মেলনে জানানো হয়, ডাইরেক্ট ফ্রেশ একটি বিশেষ কার্যক্রম হাতে নিয়েছে যেখানে বিভিন্ন প্রতিষ্ঠান তাদের ভোক্তা এবং কর্মচারীদের জন্য নিরাপদ খাদ্য ব্যবস্থা নিশ্চিত করতে পারবে। কৃষক ঢাকা ভিত্তিক খুচরা ও পাইকারী বাজারজাতকরণে সরাসরি সংযোগ স্থাপনে ডাইরেক্ট ফ্রেশ এর সহযোগিতার সুফল পাবে বলেও জানায় তারা। একই সাথে প্রতিষ্ঠানটি নিরাপদ কৃষিপণ্য উৎপাদন, সচেতনতা, বৃদ্ধিতে সংশ্লিষ্ট সরকারী নীতিনির্ধারকদের মধ্যে সংযোগ স্থাপন এবং সমন্বয় বৃদ্ধিতে সাহায্য করবে।

ডাইরক্টে ফ্রেশের হেড অব ফার্মিং এস আই খান বলেন, আমরা হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করি। সরকারের আইপিএম প্রকল্প অনুসরণ করে নিরাপদ সবজি ও ফলমূল বাজারজাত করণই আমাদের মূল লক্ষ্য।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ক্যাটালিস্টের জেনারেল ম্যানেজার মারকুস এহমান, ডাইরেক্ট ফ্রেশ লি: ব্যবস্থাপনা পরিচালক মিশাল করিম ও এ্যাপোলো হাসপাতালের জেনারেল ম্যানেজার অজিত ডি সিলভা।