২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

এ বছর ইতালিতে অভিবাসী সংখ্যা বেড়েছে


জনকণ্ঠ ডেস্ক ॥ বিশ্বের বিভিন্ন দেশ থেকে ইউরোপে এ বছর অভিবাসীর সংখ্যা আরও বেড়েছে। ভূমধ্যসাগর পার হয়ে এসব অভিবাসী ইতালি এবং গ্রিসে আশ্রয় নিচ্ছে। উত্তর আফ্রিকার বিভিন্ন দেশ, আফগানিস্তান এবং সিরিয়া থেকে নৌপথে তারা ইতালিতে আশ্রয় নেয়ার চেষ্টা করছে। আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম জানিয়েছে, এ বছর ইতালিতে এ রকম ৫৪ হাজারের বেশি অভিবাসী আশ্রয় নিয়েছে। সংস্থাটি আরও জানিয়েছে, এ বছর এক লাখের বেশি অভিবাসী গ্রীস এবং ইতালিতে অবৈধ পথে আশ্রয় নিয়েছে যা গত বছরের তুলনায় বেশি। আগামী মাসগুলোতে এ রকম আরও বহু অভিবাসী আসবে বলে মত দেয়া হয়েছে। আন্তর্জাতিক একটি নৌবহর গত কয়েকদিনে হাজার হাজার লোককে সাগর থেকে উদ্ধার করেছে। তবে যারা ইতালিতে আসছে তার বেশিরভাগই ইরিত্রিয়ার নাগরিক বলে জানানো হয়েছে। খবর বিবিসি ও এএফপির।

এদিকে ইতালির উত্তরের অঞ্চলগুলোর নেতারা এসব অভিবাসীকে আশ্রয় দিতে গড়িমসি করায় তাদের সমালোচনা করেছে দেশটির সরকার। এ বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের তরফ থেকে তেমন সহায়তা পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী মাত্তেও রেনজি।

ওদিকে ইতালির লোম্বার্দি, লিগুরিয়া এবং ভেনেতোর নেতারা সতর্ক করে বলেছেন, তারা নতুন করে কোন অভিবাসীকে আশ্রয় দেবে না। ফলে এসব অভিবাসীর আশ্রয় নিয়ে এখন প্রশ্ন দেখা দিয়েছে। ইতালির স্বরাষ্ট্রমন্ত্রী এ্যাঞ্চেলিনো আলফানো এ ঘটনাকে ‘অনৈতিক’ বলে আখ্যা দিয়েছে। এ বিষয়ে প্রধানমন্ত্রী রেনজিও হতাশা প্রকাশ করেছেন।