১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

রমজানের ঈদে থাকছে বিশেষ ট্রেন: রেলমন্ত্রী


অনলাইন রিপোর্টার॥ এবার রমজানের ঈদে ঘরমুখো যাত্রীদের সুবিধার্থে নানামুখী পরিকল্পনা রয়েছে। এর মধ্যে নিরাপদ ও নির্বিঘ্নে ঘরে ফেরা নিশ্চিত করতে বিভিন্ন রুটে স্বাভাবিক ট্রেনের অতিরিক্ত বিশেষ ট্রেন এবং চলমান যাত্রীবাহী ট্রেনে অতিরিক্ত কোচ যোগ করা হবে বলে সংসদে জানিয়েছেন রেলপথ মন্ত্রী মুজিবুল হক।

সোমবার বিকেলে বাজেট অধিবেশনে টেবিলে উত্থাপিত বেগম ফজিলাতুন নেসা বাপ্পির লিখিত প্রশ্নের জবাবে রেলমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রীর দেয়া তথ্য অনুযায়ী ঈদে সাধারণ যাত্রী ছাড়াও বয়স্ক, অসুস্থ নারী, অন্তঃসত্ত্বা নারীদের নিরাপদে ও সহজে টিকেট ক্রয়ের জন্য আলাদা টিকেট কাউন্টার খোলা হয়ে থাকে।

বয়স্ক, অসুস্থ নারী, অন্তঃসত্ত্বা নারী, প্রতিবন্ধী ও শিশুদের স্টেশন প্লাটফর্মে চলাচলে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্টেশনসমূহে হুইলচেয়ারের ব্যবস্থা করা হয়েছে। তাছাড়া এ রকম অসহায় মানুষের সহযোগিতায় স্বেচ্ছাসেবক হিসেবে রেলওয়েতে বয় স্কাউট ও গাইড নিয়োগ করা হয়েছে।

পদ্মাসেতুতে রেলপথ থাকছে

হাবিবুর রহমান মোল্লার অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, নির্মাণাধীন পদ্মাসেতুতে ব্রডগেজ রেলপথ নির্মাণের ব্যবস্থা রাখা হয়েছে। পদ্মাসেতু রেলওয়ে লিংক নির্মাণের ফেজ-১ অংশে ঢাকা থেকে মাওয়া হয়ে ভাঙ্গা পর্যন্ত ৮২ দশমিক ৩২ কিলোমিটার রেললাইন নির্মাণের ব্যবস্থা রাখা হয়েছে।

রেলপথ মন্ত্রী মুজিবুল হক আরও জানান, বর্তমানে প্রকল্পটি অনুমোদন প্রক্রিয়ায় রয়েছে। পরবর্তীতে পদ্মাসেতু রেলওয়ে লিংক নির্মাণের ফেজ-২ অংশে ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত ৯৬ কিলোমিটার রেলওয়ে লাইন নির্মাণ করা হবে।