২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ভারতীয় সংবাদমাধ্যমে মোদির সফর ফলাও করে প্রচার


অনলাইন রিপোর্টার॥ ভারতীয় পত্র-পত্রিকায় দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সদ্য-সমাপ্ত বাংলাদেশ সফরের বিষয়টি ফলাও করে প্রকাশ করা হয়েছে। অনেক পত্রিকা প্রথম পাতায় খবর ছাপিয়েছে। এছাড়া গুরুত্বপূর্ণ অনেক পত্রিকায় সম্পাদকীয়ও লেখা হয়েছে। পত্রপত্রিকায় এ সফরকে ফলপ্রসু উল্লেখ করে বলা হয়েছে, এতে ভারত ও বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্ক আরো জোরদার হবে।

ভারতের বহুল প্রচারিত ইংরেজি দৈনিক টাইমস অব ইন্ডিয়ার সম্পাদকীয়তে বলা হয়েছে, বাংলাদেশের সঙ্গে স্থল সীমান্ত চুক্তি (এলবিএ)’র ফলে দুই দেশের মধ্যে সীমান্ত সংশ্লিষ্ট বিষয়গুলোর সমাধান হবে এবং ছিটমহলের বাসিন্দারা নাগরিকত্ব পাবেন। বাংলাদেশের সঙ্গে নৌ-সীমার বিষয়টি ইতোমধ্যে নিষ্পত্তি হয়েছে। মোদির ফলপ্রসু সফরে এই আশাবাদ তৈরি হয়েছে যে উপমহাদেশের ‘বার্লিন ওয়ালের’ পতন ঘটতে যাচ্ছে।

হিন্দুস্তান টাইমসের সম্পাদকীয়তে নরেন্দ্র মোদির ঢাকা সফরকে এ পর্যন্ত যতগুলো সফর হয়েছে তার মধ্যে অন্যতম ফলপ্রসু বলে উল্লেখ করা হয়েছে। সম্পাদকীয়তে বলা হয়েছে, বাংলাদেশের সঙ্গে স্থল সীমান্ত চুক্তি (এলবিএ) হওয়ায় দুই দেশের মধ্যে ৪১ বছরের বিরোধ এবং ছিটমহলের ৫০ হাজার বাসিন্দার রাষ্ট্রহীনতার অবসান হয়েছে।

বাংলাদেশের চট্টগ্রাম ও মংলা বন্দরে ভারতীয় মালবাহী জাহাজ প্রবেশের সুযোগ সৃষ্টি হওয়ার ব্যাপক প্রশংসা করা হয়েছে সম্পাদকীয়তে। এতে এ ঘটনাকে ব্যাপক পদক্ষেপ হিসেবে উল্লেখ করা হয়েছে। সম্পাদকীয়তে বলা হয়েছে, ‘বর্তমানে ভারতীয় জাহাজ প্রথম সিঙ্গাপুর গিয়ে মালামাল খালাস করে তারপর বাংলাদেশে তা পাঠানো হয়। এটা করতে মোট ৪০ দিন সময় লাগতো। এখন চুক্তির ফলে তা করতে লাগবে কেবল ৭ দিন।’

দ্য হিন্দুর সম্পাদকীয়তে বাংলাদেশ-ভারতের দ্বিপক্ষীয় সম্পর্কের বিষয়ে বিস্তারিত মন্তব্য করা হয়েছে এবং আগামীতে এ সম্পর্ক আরো জোরদারের ওপর গুরুত্বারোপ করা হয়েছে। এ লক্ষ্যে নরেন্দ্র মোদির পদক্ষেপের প্রশংসা করা হয়েছে। সূত্র: বাসস