২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

মিয়ানমার ফেরৎ পাঠাচ্ছে দেড়শ বাংলাদেশিকে


অনলাইন ডেস্ক ॥ মিয়ানমার উপকূল থেকে উদ্ধার হওয়া দেড়শ বাংলাদেশিকে দেশে ফেরত আনতে পতাকা বৈঠকে বসছে বিজিবি ও মিয়ানমার বর্ডার পুলিশ (বিজিপি)।

সোমবার সকাল সাড়ে ১০ টায় বাংলাদেশের ঘুমধুম ও মিয়ানমারের ঢেকিবনিয়া সীমান্তে এই বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন বিজিবির কক্সবাজার সেক্টর কমান্ডার কর্নেল মো. খালেকুজ্জামান।

তিনি জানান, ২১ মে মিয়ানমার উপকূল থেকে ২০৮ জন অভিবাসীকে উদ্ধারের পর এর মধ্যে ২০০ জন বাংলাদেশি রয়েছে বলে দাবি করে মিয়ানমার।

তবে মিয়ানমার কর্তৃপক্ষ উদ্ধার হওয়া বাংলাদেশিদের যে তালিকা পাঠিয়েছিল সেটি ‘বিভ্রান্তিকর’ ও ‘অপূর্ণাঙ্গ’ থাকায় বাংলাদেশি প্রতিনিধি দল মিয়ানমার যাওয়া স্থগিত করে। পরে পূর্ণাঙ্গ তালিকা চেয়ে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর কাছে ফের চিঠি পাঠায় বলে জানান বিজিবির কক্সবাজার সেক্টর কমান্ডার কর্নেল মো. খালেকুজ্জামান।

তিনি বলেন, এরই ধারাবাহিকতায় শনিবার দুইশ জনের একটি তালিকা পাঠায় মিয়ানমার। তালিকাটি যাচাই করে দেড়শ জনকে বাংলাদেশি নাগরিক হিসাবে শনাক্ত করা হয়।

এছাড়া ২৯ মে মিয়ানমার নৌ-বাহিনী আরও ৭২৭ জন অভিবাসীকে উদ্ধার করে। এদের মধ্যেও বাংলাদেশি রয়েছে বলেও দাবি করছে মিয়ানমার।

এ বিষয়টি নিয়ে বাংলাদেশ ও মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে কথা হচ্ছে বলে জানান মো. খালেকুজ্জামান।