২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ইফাদ উন্নয়ন প্রকল্পগুলো দেশের দারিদ্র্য কমাচ্ছে


অর্থনৈতিক রিপোর্টার ॥ আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলের (ইফাদ) উন্নয়ন প্রকল্পগুলো বাংলাদেশের দারিদ্র্য কমাচ্ছে বলে মন্তব্য করেছেন সংস্থাটির এশিয়া ও প্রশান্ত মহাসগরীয় অঞ্চলের পরিচালক হুনে কিম।

রবিবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত ‘ন্যাশনাল রাউন্ড টেবিল ওয়ার্কশপে’ তিনি এ মন্তব্য করেন। বাংলাদেশ সরকারের অর্থনীতি সম্পর্ক বিভাগ ও ইফাদ কান্ট্রি ইভাল্যুয়েশন প্রোগ্রাম যৌথভাবে এ অনুষ্ঠান আয়োজন করে।

দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধনী পর্বে বাংলাদেশের অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, বাংলাদেশে আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলের সহায়তাপুষ্ট উন্নয়ন প্রকল্পগুলো উল্লেখযোগ্য অগ্রগতি করছে। এর ফলে গ্রামীণ দারিদ্র্য বিমোচন ও কৃষি উৎপাদনশীলতাও বাড়ছে।

মন্ত্রী বলেন, যারা চরম ও মোটামুটি দারিদ্র্যের মধ্যে বসবাস করে সেসব জনগোষ্ঠীর মধ্যে ইফাদ’র প্রকল্পগুলো বাস্তবায়ন হওয়ায় দারিদ্র্য বিমোচনের কাংক্ষিত লক্ষ্যে পৌঁছানো সহজ হচ্ছে। দরিদ্র এলাকা, জনসংখ্যা, খাদ্য উৎপাদন ও সরবরাহের প্রয়োজনীয়তা যাচাই করে প্রকল্প গ্রহণ করায় সুনামগঞ্জের হাওর ও নোয়াখালীর দুর্গম চরাঞ্চলে দারিদ্র্য অনেকটা কমিয়ে আনতে সক্ষম হয়েছে ইফাদ। ইফাদের কান্ট্রি প্রোগ্রাম ইভাল্যুয়েশন প্রতিবেদন উল্লেখ করে সংস্থাটির আইওই পরিচালক অস্কার গার্সিয়া বলেন, বাংলাদেশে ইফাদ সহায়তাপুষ্ট প্রকল্পগুলো সার্বিকভাবে দারিদ্র্য বিমোচনে তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করছে। ইফাদ প্রকল্পগুলোর আওতায় সারাদেশে ৯৭ লাখ ২ হাজার ৫৬৩টি পরিবার সরাসরি উপকৃত হচ্ছে। প্রকল্পগুলো ক্ষুদ্রঋণ, গ্রামীণ অবকাঠামো, কমিউনিটি ভিত্তিক সম্পদ ব্যবস্থাপনা এবং ক্ষুদ্র শিল্প উন্নয়নে অবদান রাখছে।