২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৫ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

মোদির সঙ্গে ব্যবসায়ীদের সাক্ষাত ভারতের কাছে ৫০ একর জমি চেয়েছে বিজিএমইএ


অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ-ভারত সম্পর্কে নতুন দিগন্ত দেখা যাচ্ছে বলে মন্তব্য করেছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি আবদুল মাতলুব আহমাদ।

রবিবার দুপুরে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাত শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

মাতলুব আহমাদ বলেন, আমরা সারাদেশের ব্যবসায়ীদের পক্ষ থেকে নরেন্দ্র মোদিকে অভ্যর্থনা জানিয়েছি। তার সঙ্গে ১০ মিনিট সাক্ষাত হয়েছে। আমরা আশা করছি বাংলাদেশ-ভারতের মধ্যে যে চুক্তিগুলো হয়েছে তা দু’দেশের সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাবে। তিনি বলেন, এসব চুক্তির মাধ্যমে আমাদের দেশে যে বাণিজ্য ঘাটতি (ট্রেড গ্যাপ) রয়েছে তা অনেকটাই কমে যাবে বলে আমরা মনে করছি। আমরা বেসরকারী খাতে যৌথ ‘ওয়ার্কিং গ্রুপ’ করার আহ্বান জানিয়েছি। যার মাধ্যমে বাংলাদেশে ভারতের বিনিয়োগ আরও সহজ হবে এবং ভারতেও আমাদের রফতানি বাড়বে।

মাতলুব আহমাদ আরও বলেন, বিজিএমইএ ভারতের কাছে ৫০ একর জমি চেয়েছে যেখানে আমরা বিনিয়োগ করে ‘ইম্পোর্টিং কোম্পানি অব গার্মেন্টস’ গড়ব। এতে সারা ভারতে বাংলাদেশী গার্মেন্টস সামগ্রী খুচরা বিক্রি হবে। এ প্রস্তাবে মোদি আমাদের স্বাগত জানিয়েছেন।

বাংলাদেশে একটি গভীর সমুদ্রবন্দর নির্মাণ করার জন্যও প্রস্তাব দিয়েছেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিসের সভাপতি মাহবুবুল আলম। এ সময় মোদির মুখে হাসি দেখা গেছে, জানান মাতলুব।