২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

বিশ্ব ব্যাংকের সহায়তায় ত্রৈ-মাসিক শ্রমশক্তি জড়িপ হচ্ছে


অর্থনৈতিক রিপোর্টার ॥

বিশ্বব্যাংকের সহায়তায় প্রথমবারের মতো ত্রৈ-মাসিক ভিত্তিতে শ্রম শক্তি জড়িপ করছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। আগামী ১ জুলাই থেকে এ জড়িপের মাঠ পর্যায়ের তথ্য সংগ্রহের কাজ শুরু হবে।

এ লক্ষ্যে প্রশ্নপত্র চূড়ান্ত করতে রবিবার আয়োজন করা হয় পরামর্শ সভার। রাজধানীর আগারগাঁওয়ের পরিসংখ্যান ভবন সন্মেলন কক্ষে আয়োজিত এ সভায় প্রধান অতিথি ছিলেন, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কানিজ ফাতেমা এনডিসি। বিবিএস এর মহাপরিচালক মোহাম্মদ আবদুল ওয়াজেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অতিরিক্ত সচিব শফিকুল ইসলাম, এমএ মান্না হাওলাদার এবং বিবিএস এর অতিরিক্ত মহাপরিচালক বায়তুল আমীন ভূঁইয়া। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ত্রৈমাসিক শ্রম শক্তি জড়িপ প্রকল্পের পরিচালক কবীর উদ্দিন আহমেদ।

সভায় জানানো হয় এ প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ১১ কোটি টাকা। এর মধ্যে ৫৮ লাখ টাকা কারিগরি সহায়তা হিসেবে দিচ্ছে বিশ্বব্যাংক। বাকী টাকা সরকারের নিজস্ব তহবিল থেকে ব্যয় করা হবে। এ জড়িপের মধ্যদিয়ে কর্মসংস্থানের প্রকৃত চিত্র উঠে আসবে। বিশেষ করে নতন নতুন কর্ম এবং সেগুলোর অবদান, বেকারত্ব, বিভিন্ন আইসিটি ইন্ডিকেটর, প্রাইভেট-নিউশনি এবং স্বেচ্ছাসেবকদের কাজও এবার যুক্ত করা হবে।

হামিদ-উজ-জামান মামুন