১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

হতে পারেন সিভিল ইঞ্জিনিয়ার


বর্তমান সময়ের চাহিদাসম্পন্ন পেশা সিভিল ইঞ্জিনিয়ারিং। বিভিন্ন সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয়ে এ বিষয়ে পড়ানো হয়। বেসরকারী বিশ্ববিদ্যালয়ের মধ্যে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অন্যতম। এ বিশ্ববিদ্যালয়েও পড়ানো হয় সিভিল ইঞ্জিনিয়ারিং। আসুন জেনে নেই এ বিষয়ে বিস্তারিত।

কী পড়ানো হয় : সিভিল ইঞ্জিনিয়ারিং বা পুরকৌশল একটি পেশাদার শিল্প, যার দ্বারা শিক্ষাথীরা নক্সা প্রণয়ন, নির্মাণ এবং রক্ষণাবেক্ষণ কাজে একজন শিক্ষার্থী সুশিক্ষিত হয়ে উঠবে। তাই বর্তমান বিশ্বে শিক্ষাদীক্ষার বিয়য়ে সিভিল ইঞ্জিনিয়ারিং বা পুরোকৌশল বিদ্যা গুরুত্ব বহন করছে। এর চাহিদাও উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে।

কোর্স : বিএসসি ইন সিভিল ইঞ্জিনিয়ারিং।

সুযোগ-সুবিধা : বিভিন্ন সামাজিক ও মানবকল্যাণকর কাজে অংশগ্রহণ করছে এ ইউনিভার্সিটি। যেমন : সামাজিক ব্যবসা, এ্যান্টি ট্যোবাকো সেলের কার্যক্রম পরিচালিত করছে। পাশাপাশি উন্নত মানসিকতা গড়ে তুলতে ছাত্রছাত্রীদের বিভিন্ন সেমিনার ও সিম্পোজিয়ামে অংশগ্রহণ করানো হয়, দেশে এবং দেশের বাইরে। মুক্ত বুদ্ধি চর্চার জন্য তারা বিতর্ক প্রতিযোগিতায়ও অংশগ্রহণ করে থাকে। যেমন : ২০১৪ আন্ত বিশ্ববিদ্যালয় এটিএন বাংলা পার্লামেন্ট ডিবেট প্রতিযোগিতায় ফাইনালে জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে হারিয়ে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি চ্যাম্পিয়ন হয়। এবার প্রতিযোগিতায় তারা রানারআপ হয়েছে। শিক্ষার্থীদের ইংরেজী ভাষার ওপর দক্ষতা অর্জনের লক্ষ্যে ইতোমধ্যে ইন্টারন্যাশনাল ল্যাংগুয়েজ ইনস্টিটিউটের নামে ইউনিভার্সিটির এমওইউ স্বাক্ষর করেছে। সর্বোপরি ছাত্রছাত্রীদের ইংরেজীতে দক্ষতা অর্জনের জন্য ফাউন্ডেশন চালু রয়েছে।

যোগাযোগ : বাড়ি # ০৪, সড়ক # ০১, ব্লক # এফ, বনানী, ঢাকা-১২১৩। ফোন : ০১৯৩৯-৮৫১০৬১।

ক্যাম্পাস প্রতিবেদক