২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ভারতের সঙ্গে বিদ্যুৎকেন্দ্র নির্মাণের চুক্তি


স্টাফ রিপোর্টার ॥ ভারতের বৃহৎ শিল্প গ্রুপ রিলায়েন্স ও আদানী’র সঙ্গে বিদ্যুৎকেন্দ্র নির্মাণের এমওইউ স্বাক্ষরিত হয়েছে। শনিবার সকাল সাড়ে ১১টায় রাজধানীর বিদ্যুত ভবনে এ চুক্তি স্বাক্ষরিত হয়। এতে বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন বিদ্যুত উন্নয়ন বোর্ডের সচিব জহুরুল ইসলাম এবং কোম্পানি দু’টির পক্ষে চুক্তি স্বাক্ষর করেন আদানী পাওয়ার লিমিটেড’র প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ভিনেপ এস জাইন এবং রিলায়েন্স পাওয়ার লিমিটেড’র ভাইস প্রেসিডেন্ট স্বামী কে গুপ্তা।

চুক্তি অনুযায়ী, আদানী গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান আদানী পাওয়ার লিমিটেড বাংলাদেশের মহেষখালীতে ১৬ শ’ মেগাওয়াট উৎপাদন ক্ষমতা সম্পন্ন কয়লা ভিত্তিক বিদ্যু‍ৎ কেন্দ্র স্থাপন করবে।

অন্যদিকে রিলায়েন্স গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান রিলায়েন্স পাওয়ার লিমিটেড তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) ভিত্তিক ৩ হাজার মেগাওয়াট উৎপাদন ক্ষমতা সম্পন্ন বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করবে। তবে বিদ্যুৎ কেন্দ্রটি কোথায় স্থাপন করা হবে তা এখনও নির্ধারণ করা হয়নি।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রী নসরুল হামিদ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. তাজুল ইসলাম এমপি, বাংলাদেশ বিদ্যুৎ বিভাগের সচিব মনোয়ার ইসলাম, জ্বালানি বিভাগের সচিব আবুবকর সিদ্দিক প্রমুখ উপস্থিত ছিলেন।