২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

অবশেষে কেরলে মৌসুমী বায়ু, স্বস্তির বৃষ্টি


জনকণ্ঠ ডেস্ক ॥ ভারতে চলমান দাবদাহে নাজেহাল মানুষের জন্য অবশেষে স্বস্তির বার্তা দিল দেশটির আবহাওয়া বিভাগ। আগামী ২৪ ঘণ্টার মধ্যেই সেখানে বর্ষার পানি ঢুকবে বলে জানিয়েছে তারা। ইতোমধ্যেই সেখানে প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়ে গেছে। খবর আনন্দবাজার অনলাইনের।

এর আগে বেশ কয়েকবার আশা জাগিয়েও দেশটির কেরল রাজ্যে বর্ষার পানি ঢোকেনি। লাক্ষাদ্বীপে বৃষ্টি নামলেও তাকে প্রাক বর্ষার বৃষ্টি বলতে রাজি ছিল না আবহাওয়া অফিসের কর্মকর্তারা। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর প্রকৃতি বুঝতে তখনও ধন্দে ছিলেন আবহাওয়াবিদরা। শুক্রবার কিন্তু সেই জল্পনার অবসান ঘটিয়ে তারা জানিয়ে দিল যে আগামী ২৪ ঘণ্টার মধ্যেই দক্ষিণের রাজ্যে ঢুকছে বর্ষা।

তবে কেরলে ঢুকলেও অন্যান্য রাজ্যে এখনই বর্ষা ঢোকার কোন সম্ভাবনা নেই। আবহাওয়া দফতর জানিয়েছে, সব কিছু ঠিকঠাক চললে এবং মৌসুমি বায়ু কোনভাবে বাধা না পেলে অন্য রাজ্যে দশ দিন পর বর্ষা ঢোকার সম্ভাবনা। আবহাওয়া দফতরের এক কর্মকর্তা জানিয়েছেন, আরব সাগরীয় শাখার নিম্নচাপের সৃষ্টি হওয়ায় কেরলে বর্ষা ঢুকেছে। পশ্চিমবঙ্গে বর্ষার পরিবেশ সৃষ্টির জন্য বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টির প্রয়োজন। কিন্তু এখনও তেমন কোন নিম্নচাপ তৈরি হওয়ার খবর নেই।

এবার বর্ষায় পর্যাপ্ত বৃষ্টি না-হলে ধানসহ বিভিন্ন খাদ্যশস্য ও তরিতরকারির যোগানে টান পড়বে বলে আশঙ্কা প্রকাশ করছেন দেশটির একাধিক কৃষি অফিসার। তবে খাদ্যশস্যের জোগানে টান পড়ার সম্ভাবনার কথা উড়িয়ে দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। দেশে যথেষ্ট পরিমাণে খাদ্যশস্য মজুদ আছে বলে জানানো হয়েছে।