১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৫ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

‘আমরা চাই তুমি ফিরে আস’


‘আমরা চাই না তুমি চলে যাও। আমরা চাই তুমি ফিরে আস। আমরা চাই তুমি ফিরে আস।’ এমনই আবেগময় আবেদন জানিয়ে সন্তানদের ঘরে ফিরে আসার আহ্বান জানিয়ে খোলা চিঠি লিখেছে ‘মাদারস ফর লাইফ’ নামের পশ্চিমা মায়েদের একটি সংগঠন। তাদের সন্তানরা জঙ্গী সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এবং সিরিয়া ও ইরাকের বিভিন্ন চরমপন্থী সংগঠনে যোগ দিয়েছে। এই চিঠিটি বুধবার প্রকাশ করেছে জার্মান ইনস্টিটিউট অন র‌্যাডিক্যালাইজেশন এ্যান্ড ডি-র‌্যাডিক্যালাইজেশন স্টাডিজ। খবর ওয়াশিংটন পোস্ট ও গার্ডিয়ানের।

চিঠিতে মাদারস ফর লাইফের সদস্যরা তাদের ছেলে-মেয়েদের অনুরোধ জানিয়েছেন যে, ইসলাম কি বলেছে তা পুনরায় স্মরণ করতে। ইসলাম বলেছে, মাতাপিতাকে সম্মান করতে এবং তাদের কষ্ট না দিতে। গ্রুপটি চিঠিতে বলেছে, আমরা, তোমাদের মায়েরা তোমাদের জন্ম দিয়েছি, ভালবাসা দিয়েছি, বড় করেছি। তাই যদি তুমি মনে কর যে, মৃত্যু তোমাকে ভাল জীবন দিতে পারবে তাহলে মনে রেখো হযরত মুহম্মদ (সাঃ) বলেছেন, ‘মায়ের পায়ের নিচে সন্তানের বেহেশত।’ আমাদের ইচ্ছার বিরুদ্ধে গিয়ে তোমরা যদি তোমাদের নিজেদের জীবন ত্যাগ কর এবং অন্যদের হত্যা কর তাহলে আমাদের সংগ্রাম, বেদনা ও সম্মানকে তোমরা পদদলিত করবে। তারা চিঠিতে কোরান থেকে আয়াত উদ্ধৃত করেছেন এবং তাদের আবেদন জোরালো করতে বারবার মায়ের ভূমিকার কথা উল্লেখ করেছেন।

কানাডা, ফ্রান্স, যুক্তরাষ্ট্র, বেলজিয়াম, ডেনমার্ক, জার্মানি ও সুইডেনের মুসলিম ও অমুসলিম মায়েরা এই সংগঠনের সদস্য। তারা বলেছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের আবেদন জানানোর অন্যতম কারণ হলো চরমপন্থীদের প্রতি প্রকাশ্যে চ্যালেঞ্জ জানাব, যারা তাদের সন্তানদের প্রলোভন দেখিয়ে জিহাদে যোগ দিতে বলেছে। এক কানাডীয় মা ক্রিস বোডরো বলেছেন, চরমপন্থী সংগঠনে তরুণদের যোগদানের ক্ষেত্রে সোস্যাল মিডিয়া শক্তিশালী ভূমিকা পালন করছে বলে মনে করা হয়। তার ছেলে গত বছর সিরিয়ায় নিহত হয়েছে। তিনি বলেন, চরমপন্থীরা যদি আক্রমণ করে তাহলে আমরাও পাল্টা আক্রমণ চালাব। যারা তাদের সন্তানদের ঘরে ফিরিয়ে আনার জন্য সংগ্রাম করছে, সংগঠনটি তাদেরও সাহায্য করতে চায়।