২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

বড় অংকের রাজস্ব আদায়ে এনবিআর সক্ষম: অর্থমন্ত্রী


অনলাইন রিপোর্টার॥ বড় অংকের রাজস্ব আদায়ে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) প্রস্তুত বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

শুক্রবার বিকেলে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ২০১৫-১৬ অর্থবছরের বাজেট প্রস্তাবনা পরবর্তী সংবাদ সম্মেলনে একথা জানান তিনি।

অর্থমন্ত্রী বলেন, ′আমাদের রাজস্ব বোর্ডের সক্ষমতা বেড়েছে। জনবল প্রায় দ্বিগুণ করা হয়েছে। আমরা আশাবাদী। তাছাড়া ৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করতে হলে একটু বাড়তি উদ্যোগ নিতেই হবে। আমার মনে হয় জাতিও এখন এর জন্য প্রস্তুত।′

তিনি বলেন, ′২০০৯ সালে আমি যখন প্রথম অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করি তখন দেশে করদাতার সংখ্যা ছিল ৭ লাখ। এখন তা বেড়ে ১১ লাখে দাঁড়িয়েছে। প্রতিবছরই করদাতার সংখ্যা বাড়ছে। তবে এই বৃদ্ধির গতি একটু কম।′

বাজেট ঘাটতি প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, বাজেট ঘাটতি কখনোই ৫ শতাংশের বেশি যায়নি। এবারও ঘাটতি ৫ শতাংশই আছে।

অপ্রদর্শিত আয় বা কালো টাকা সাদা করা প্রসঙ্গে এক প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী জানান, জরিমানা দিয়ে অপ্রদর্শিত আয় বিনিয়োগের সুযোগ থাকছে।

প্রসঙ্গত, বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত ২ লাখ ৯৫ হাজার ১০০ কোটি টাকার বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

৭ শতাংশ প্রবৃদ্ধি লক্ষ্যমাত্রা ধরে প্রস্তাবিত এই বাজেটে মোট রাজস্ব আয় ধরা হয়েছে ২ লাখ ৮ হাজার ৪৪৩ কোটি টাকা। আর ঘাটতির পরিমাণ ৮৬ হাজার ৬৫৭ কোটি টাকা।