১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ছিটমহল উন্নয়নে বরাদ্দ দুশ’ কোটি


স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশে এই প্রথমবারের মতো ছিটমহলের উন্নয়নে ২০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে চলতি বাজেটে। বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট উত্থাপনকালে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এই বরাদ্দ প্রস্তাব করেন।

জাতীয় বাজেটে ছিটমহলের জন্য বরাদ্দের বিষয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, সম্প্রতি সময়ে অন্যতম ক’টনৈতিক সাফল্য হচ্ছে ভারতীয় সংসদে স্থল সীমান্ত অনুমোদন, ঢাকায় বিমসটেকের স্থায়ী সচিবালয় ও সাউথ এশিয়ায় রিজিওনাল স্ট্যান্ডার্ডস অর্গানাইজেশনের (এসএআরএসও) সদর দপ্তর স্থাপন। আর ১৯৭৪ সালে সম্পাদিত মুজিব-ইন্দিরা চুক্তির ধারাবাহিকতায় ভারতীয় সংসদে স্থল সীমান্ত বিল অনুমোদিত হওয়ার ফলে ছিটমহলের বাসিন্দারা বাংলাদেশের উন্নয়নের মূল ধারায় সম্পৃক্ত হতে যাচ্ছে। এর ফলে বাংলাদেশের উন্নয়ন কর্মকা-ের পরিধি ছিটমহল পর্যন্ত সম্প্রসারিত হবে। ওই এলাকায় উন্নয়ন কার্যক্রম বেগবান করার জন্য এই বাজেটে ২০০ কোটি টাকা অতিরিক্ত বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

উল্লেখ্য, গত ৭ মে ভারতের লোকসভায় সীমান্ত চুক্তি বিল পাসের পরে দুই বাংলাদেশ ও ভারতের মধ্যে ছিটমহল সমস্যার সমাধান হয়েছে। এখন সীমান্ত চুক্তির বাস্তবায়ন প্রক্রিয়ার অংশ হিসেবে ছিটমহলবাসীদের পুনর্বাসন কার্যক্রম শুরু করেছে দুই দেশ। ভারতের কেন্দ্রীয় সরকার থেকেও সে দেশের ছিটমহলবাসীদের পুনর্বাসনের জন্য অর্থ বরাদ্দ দিয়েছে। এখন বাংলাদেশের জাতীয় বাজেটেও ছিটমহলবাসীদের জন্য অর্থ বরাদ্দ দেয়া হলো।