২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

জাতীয় পতাকার আদলে বাজেট বক্তৃতার বই


সংসদ রিপোর্টার ॥ অতীতে প্রায় প্রতিটি অর্থবছরেই বাজেট বক্তৃতার বইয়ে প্রচ্ছদ থাকত সাদা। কিন্তু এবারই প্রথম লাখো শহীদের রক্তস্নাত জাতীয় পতাকার সঙ্গে মিলিয়ে লাল-সবুজ রঙের বাজেট বক্তৃতার বই ছাপানো হয়েছে। আসরের নামাজের বিরতির পর বাজেট বক্তৃতায় এ প্রসঙ্গে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, পতাকার রঙের সঙ্গে মিলিয়ে এখন থেকে বাজেট বক্তৃতার বইয়ের রং হবে সবুজ। এর মধ্যে থাকবে মুক্তিযুদ্ধকালীন জাতীয় পতাকার আদলে লালের মধ্যে হলুদ মানচিত্র খচিত মনোগ্রাম।

অর্থমন্ত্রী হিসেবে শহীদ জাতীয় নেতা তাজউদ্দীন আহমদের বাংলাদেশের প্রথম বাজেট দেয়ার কথা উল্লেখ করে তিনি সাদা রঙের বাজেট বক্তৃতার একটি কপি দেখান। এরপর তিনি লাল রঙের আরেকটি বাজেট বক্তৃতার বই দেখিয়ে বলেন, এটা ছিল বাংলাদেশের দ্বিতীয় বাজেট। এরপর তিনি এবারের বাজেট বইটি দেখিয়ে বলেন, আমাদের পতাকার রঙের সঙ্গে মিলিয়ে এবারের বাজেট বই সবুজ করা হয়েছে। ভবিষ্যতে প্রতিবারই এই রঙের বই ছাপানো হবে বলেও উল্লেখ করেন অর্থমন্ত্রী।

এ সময় তিনি ব্রিটেনের কথা উল্লেখ করে বলেন, বিশ্বের অনেক দেশেই একই রঙে প্রতিবছর বাজেট বই ছাপানো হয়। এর জন্য অর্থসচিব মাহবুব আহমেদকে সকল কৃতিত্ব দিয়ে অর্থমন্ত্রী বলেন, বর্তমান অর্থসচিব অনেক খুঁজে এ বিষয়ে একটি সমাধান বের করেছেন।