১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৫ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

সংসদে বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী


বিশেষ প্রতিনিধি ॥ ২০১৫-১৬ অর্থবছরের বাজেট বক্তৃতা দিচ্ছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৪-১৫ সালের সম্পুরুক ও ২০১৫-১৬ অর্থবছরের বাজেট বক্তৃতা দিচ্ছেন।

বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টার কিছু পরে জাতীয় সংসদে তিনি বাজেট বক্তৃতা শুরু করেন। দশম জাতীয় সংসদ নির্বাচনের সরকারের জন্য এটি তার ২য় বাজেট।

অর্থমন্ত্রীর ব্যক্তিগতভাবে ৯ম বারের মতো বাজেট পেশ করছেন।

২০১৫-১৬ অর্থবছরের জন্য দেশের এ যাবতকালের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট পেশ করছেন আবুল মাল আবদুল মুহিত। এবারের প্রস্তাবিত বাজেটের আকার ২ লাখ ৯৫ হাজার ১শ কোটি টাকা।

প্রথমেই সংসদের কাছে বাজেট পেশ করার অনুমতি চান অর্থমন্ত্রী। স্পিকার সম্মতি দিলে বিকেল ৩টা ৩৫ মিনিটে তিনি তার বাজেট বক্তৃতা শুরু করেন।

তারও আগে আজ ২ লাখ ৯৫ হাজার ১শ কোটি টাকার খসড়া বাজেট অনুমোদন করে মন্ত্রিসভা। মন্ত্রিসভার বৃহস্পতিবারের বৈঠকে অর্থমন্ত্রী এ বাজেট অনুমোদনের প্রস্তাব করেন।

১০ম জাতীয় সংসদ নির্বাচনের পর গঠিত বর্তমান সরকারের ২য় ও দেশের ৪৪তম বাজেটের খসড়া প্রস্তাব অনুমোদনের জন্য এদিন বৈঠকে বসে মন্ত্রিসভা।

বৃহস্পতিবার দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদ সচিবালয়ে এ বৈঠক শুরু হয়। বৈঠকে মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা উপস্থিত ছিলেন।

এদিকে আজ বিকেল সাড়ে ৩টায় চিরচেনা সেই কালো ব্যাগ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সংসদে আসেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

বক্তৃতার শুরুতেই তিনি জাতির উদ্দেশ্যে অতীতের প্রেক্ষাপট ও নিজেদের উন্নয়ন কাজের বর্ণনা দেন।