১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

প্রযুক্তি ব্যবহারে বিদ্যুৎ-পানির অপচয় রোধের আহ্বান পলকের


স্টাফ রিপোর্টার ॥ আধুনিক প্রযুক্তি ব্যবহার করে বিদ্যুৎ ও পানির অপচয় রোধ এবং কার্বন নিঃসরণ কমিয়ে জীবনযাত্রা স্বাচ্ছন্দ্য ও নিরাপদ করা সম্ভব। এজন্য সাশ্রয়ী ও যুগোপযোগী ভবন তৈরির জন্য গ্রিন বিল্ডিং প্রযুক্তি গ্রহণের আহ্বান জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বৃহস্পতিবার বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল মিলনায়তনে ‘স্মার্ট গ্রিন বিল্ডিং’ শীর্ষক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে এ আহ্বান জানান প্রতিমন্ত্রী।

দেশীয় প্রযুক্তি গ্রহণ করে বিদ্যুৎ, পানি ও গ্যাসের ব্যবহার কমিয়ে আনা সম্ভব বলে জানান পলক। তিনি বলেন, বর্তমানে বিদ্যুতের উৎপাদন ১৩ হাজার ৩০০ মেগাওয়াট। যাতে সবাই এই বিদ্যুৎ ব্যবহার করতে পারেন, সেজন্য বিদ্যুৎ সাশ্রয় করতে হবে। প্রযুক্তির আধুনিকতম ব্যবহারের মাধ্যমে সম্পদের সর্বোচ্চ ব্যবহার করা যাবে।

‘ইনোভেশন ফর স্মার্ট গ্রিন বিল্ডিং’ কর্মসূচি বাস্তবায়ন করছে আইসিটি বিভাগ। স্মার্ট ফোনের মাধ্যমে দূর থেকে স্মার্ট সুইচ, স্মার্ট ম্যাজিক লাইট, স্মার্টএনার্জি মিটার, স্মার্ট ওয়াটার ট্যাংকের মাধ্যমে বিদ্যুৎ ও পানির অপব্যবহার রোধ করা সম্ভব।

এছাড়া স্মার্ট পর্দার মাধ্যমে সূর্যের আলোর সর্বোচ্চ ব্যবহার ও স্মার্ট সিকিউরিটি সিস্টেমের মাধ্যমে বাসাবাড়ির নিরাপত্তা নিশ্চিত করা যাবে।

আইসিটি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদারের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন একই বিভাগের উপসচিব ও ‘ইনোভেশন ফর স্মার্ট গ্রিন বিল্ডিং’ কর্মসূচির পরিচালক বিকর্ণ কুমার ঘোষ।

কর্মসূচি বাস্তবায়নে আইসিটি বিভাগের সহযোগী হিসেবে রয়েছে এপলম্বটেক বিডি।

টেকনিক্যাল সেশনে কর্মসূচির আওতায় উদ্ভাবিত স্মার্ট ডিভাইসের উপযোগিতা নিয়ে বিস্তারিত তুলে ধরেন এপলম্বটেক বিডি’র প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সায়ফুল্লাহ।

তিনি জানান, আইফোন এবং আন্ড্রয়েড ফোনের অ্যাপের মাধ্যমে বিদ্যুৎ, পানির ব্যবহার ৩০ শতাংশ পর্যন্ত অপচয় রোধ করা যাবে।