২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

স্থলসীমান্ত বিলে প্রণব মুখার্জীর স্বাক্ষর ॥ ছিট মহলে আনন্দ মিছিল


স্টাফ রিপোর্টার, পঞ্চগড় ॥ ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জী লোকসভায় পাস হওয়া স্থলসীমান্ত বিল স্বাক্ষর করায় আনন্দ ভাসছে ভারত-বাংলাদেশের অভ্যন্তরে অবস্থিত ১৬২টি ছিটমহলে বসবাসকারী নাগরিকসহ ছিটমহল বিনিময় সমন্বয়কারী নেতৃবৃন্দ। ভারতের রাষ্ট্রপতির এই বিল স্বাক্ষরের খবর মঙ্গলবার বিভিন্ন গণমাধ্যমে আসার খবরে মুহূর্তেই বদলে যায় উভয় দেশের ছিটমহলগুলোর চিত্র। আনন্দে আত্মহারা ছিটের মানুষ ঘর থেকে বেরিয়ে আনন্দ মিছিল করে। মিষ্টিমুখ আর নাচ-গানসহ উৎসবে ফেটে পড়ে হাজার হাজার মানুষ। দীর্ঘ ৬৮ বছর পর স্বাধীনতার স্বাদ পেয়ে বাঁধভাঙ্গা আনন্দে আত্মহারা ছিটমহলবাসী। পঞ্চগড়ের ৩৬টি ছিটমহলেও চলছে আনন্দ উৎসব। ভারতীয় এসব ছিটমহলের প্রতিটি বাড়িতে বাংলাদেশী জাতীয় পতাকা উত্তোলন করা হয়। মিছিল তারা সেøাগান দেয় ‘আমরা আর ভারতীয় নই, এখন সবাই বাংলাদেশী’।

মঙ্গলবার দুপুরে সদর উপজেলার অভ্যন্তরে অবস্থিত গারাতী ছিটমহলে আনন্দ মিছিল বের করা হয়। বোদা উপজেলার অভ্যন্তরে কাজলদিঘী-শালবাড়ি ছিটমহলেও আনন্দ মিছিল ও মিষ্টি বিতরণ করা হয়।

পাহাড়ে ঝুঁকিপূর্ণ বস্তি উচ্ছেদে অভিযান শুরু হচ্ছে

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ বর্ষা মৌসুমকে সামনে রেখে মানবিক বিপর্যয় এড়াতে পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসতিগুলো জুন মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে উচ্ছেদ করা হবে। এ লক্ষ্যে ঝুঁকিপূর্ণভাবে বসবাসরতদের তালিকা করে আগামী ৮ জুনের মধ্যে তাদের সরে যাওয়ার জন্য নোটিস প্রদান করা হবে। যদি তারা স্বেচ্ছায় সরে না যায় তাহলে ম্যাজিস্ট্রেট ও স্থানীয় প্রতিনিধিদের সমন্বয়ে পুলিশ ঝুঁকিপূর্ণ এ স্থাপনাগুলো উচ্ছেদ করবে।