১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ইবাদতের মাধ্যমে লাইলাতুল বরাত পালিত


স্টাফ রিপোর্টার ॥ নামাজ, রোজা, দান-খয়রাতসহ বিভিন্ন নফল ইবাদতের মধ্য দিয়ে পালিত হয়েছে পবিত্র লাইলাতুল বরাত । গত মঙ্গলবার সন্ধ্যার পর থেকেই এ উপলক্ষে রাজধানীর বিভিন্ন মসজিদে মুসল্লিদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা যায়। এ রাতের গুরুত্ব তুলে ধরে মসজিদে মসজিদে চলে আলোচনা অনুষ্ঠান। এছাড়া জিকির আজকার, নফল নামাজ আদায়, মিলাদ মাহফিল ও কোরান তেলাওয়াতের মধ্যে মুসল্লিরা রাত অতিবাহিত করে। মসজিদে মসজিদে পরিচালনা করা হয় বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠান। ঢাকার বাইরে বিভিন্ন জেলাশহর ও গ্রাম-গঞ্জের মসজিদগুলোতে বিশেষ গুরুত্বের সঙ্গে পালিত হয়েছে পবিত্র শব-ই-বরাত। বিশ্বের মুসলমানদের কাছে মহিমান্বিত এ রাতে ইবাদত বন্দেগীতে শরিক হতে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ রাজধানীর সব মসজিদেই মুসল্লিদের ছিল উপচে পড়া ভিড়। সন্ধ্যার পর থেকেই মুলত মসজিদগুলোতে ভিড় বাড়তে থাকে।

এশার নামাজের পর থেকে শুরু হয় নফল ইবাদত। তা ফজরের নামাজের পর আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়। মহিলারা যারা মসজিদে ইবাদত বন্দেগীতে ইরক হতে পারেননি তারা নিজের বাসাবাড়িতেই ইবাদতের মাধ্যমে অতিবাহিত করেন। নফল ইবাদত ছাড়াও মুসলমানরা এ রাতে তাদের আত্মীয় স্বজনের কবর জিয়ারত করতেও ছুটে গেছেন কবরস্থানে। আল্লাহর অশেষ কৃপা লাভের আশায় গরিব, এতিম, মিসকিনদের মাঝে দান খয়রাত করতেও দেখা গেছে।

শব-ই-বরাতের রাতটি বিশ্ব মুসলিম সম্প্রদায়ের কাছে অধিক মর্যাদার, পবিত্র ও মহিমান্বিত। মহান আল্লাহ্তায়ালা এ রাতে বান্দাদের জন্য তাঁর অশেষ রহমতের দরজা খুলে দেন।