২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সাংবাদিক সিরাজুর রহমান আর নেই


বিবিসি বাংলা বিভাগের সাবেক উপপ্রধান সিরাজুর রহমান (৮১) সোমবার লন্ডনের একটি হাসপাতালে ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ... রাজিউন)। তিনি দীর্ঘদিন ধরে ফুসফুসের রোগে ভুগছিলেন। সোমবার বেলা এগারোটায় লন্ডনের রয়্যাল ফ্রি হসপিটালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। স্ত্রী সোফিয়া রহমান তার মৃত্যুর সংবাদটি নিশ্চিত করেছেন। খবর বিবিসি বাংলার।

সিরাজুর রহমান (পুরো নাম আনম সিরাজুর রহমান) ১৯৩৪ সালে নোয়াখালীতে জন্মগ্রহণ করেন। কলকাতায় পড়াশোনা শেষে দৈনিক আজাদ, দৈনিক নবযুগ এবং সাপ্তাহিক মিল্লাতে কাজের মধ্য দিয়ে তার দীর্ঘ সাংবাদিক জীবনের সূচনা হয়। তিনি ১৯৬০ সালে বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসে যোগদান করেন এবং ১৯৯৪ সালের ফেব্রুয়ারিতে বিবিসি বাংলা বিভাগ থেকে অবসর নেন।

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় বিবিসির বাংলা রেডিও অনুষ্ঠানে অবদানের জন্য সিরাজুর রহমান বাংলাদেশের জনগণের কাছে এক কিংবদন্তিতে পরিণত হন। ১৯৯৪ সালে বিবিসি থেকে অবসর নেয়ার পর তিনি বিভিন্ন পত্রিকায় নিয়মিতভাবে কলাম লিখতেন। তার এক ছেলে এবং এক মেয়ে আগেই মারা গেছেন।

লন্ডনপ্রবাসী বিবিসির প্রখ্যাত সাংবাদিক সিরাজুর রহমানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। সোমবার রাতে সংবাদমাধ্যমে পাঠানো এক বার্তায় তিনি এ শোক প্রকাশ করেন। শোকবার্তায় খালেদা জিয়া বলেন, মরহুম সিরাজুর রহমান ছিলেন বাংলাদেশে সাংবাদিকতার ইতিহাসে একজন পথিকৃত ব্যক্তিত্ব। তার সাংবাদিকতার ভাষ্যে ও লেখনিতে গণতান্ত্রিক সংগ্রামে অংশগ্রহণকারীরা বরাবরই উজ্জীবিত হয়েছে। তিনি বলেন, মরহুম সিরাজুর রহমান ছিলেন একজন মহান জাতীয়তাবাদী ও দেশপ্রেমিক। তিনি সিরাজুর রহমানের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকাহত পরিবারবর্গ, আত্মীয়স্বজন, গুণগ্রাহী ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সহমর্মিতা জ্ঞাপন করেন।